আর্কাইভ থেকে বাংলাদেশ

আসামে মন্দিরের পাঁচ কিলোমিটারের মধ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ

ভারতের আসাম রাজ্যে মন্দিরের পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ করে বিল পাশ করেছে বিধানসভা। অসম ক্যাটল প্রিজারভেশন বিল ২০২১ বিল পাশে রাজ্যটির মন্দিরের পাঁচ কিলোমিটার পরিধির মধ্যে গরুর মাংস বিক্রি করা যাবে না। যদিও বিল পাশের পর আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, কেউ চাইলে গরুর মাংস খেতে পারে। কারো খাদ্যাভ্যাসে হস্তক্ষেপ করবে না তার সরকার।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, শুক্রবার আসাম বিধানসভায় বিল পাশের পর বিজেপির বেশ কিছু বিধায়ককে ভারত মাতা কি জয় ও জয় শ্রী রাম স্লোগান দিতে দেখা গেছে। যদিও বিধানসভায় ওয়াকআউট করেছে,  বিরোধীদল কংগ্রেস ও অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের বিধায়করা।

বিল পাশের পর রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, যেসব মন্দির আগে থেকেই রয়েছে সেখানে এই নিয়ম কার্যকর হবে। নতুন করে মন্দির নির্মাণ করলে সেখানে কার্যকর হবে না এই নিয়ম। আমরা কারো অধিকার খর্ব করতে চাই না। তবে কেউ গরুর মাংস না খেলে আমি খুশি হবো।

হিমন্ত বলেন, গরুর মাংস বিক্রির ফলে অনেক স্থানে ধর্মীয় সংঘাত হয়েছে। বরাক উপত্যকা ও লোয়ার আসামে গরুর মাংসের কারণেই ধর্মীয় সংঘাত ছড়িয়েছিলো। আমার মনে হয় ধর্মীয় শান্তি বজায় রাখার জন্য মন্দিরের কাছে গরুর মাংস বিক্রি বন্ধ একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।

বিলে বলা হয়, শুধুমাত্র সরকারি অনুমতিপ্রাপ্ত দোকানেই গরুর মাংস বিক্রি করা যাবে। গরু পরীক্ষা করে ছাড়পত্র দেবে পশু চিকিৎসকরা। অনুমতি ছাড়া কোনো দোকানে গরুর মাংস বিক্রি করলে পাঁচ লাখ টাকা জরিমানা বা সর্বাধিক আট বছর পর্যন্ত জেলও হতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন