আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানের বাগরাম ঘাঁটি ও কারাগারও তালেবানের নিয়ন্ত্রণে

আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটি ও কারাগার দখলে নিল তালেবান। ২০ বছর ধরে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সদস্যদের জন্য তালেবান ও আল-কায়েদার বিরুদ্ধে লড়াইয়ের মূল রণক্ষেত্র ছিল বাগরাম বিমান ঘাঁটি। একইসঙ্গে কারাগারও তাদের দখলে। কাবুল দখলের শেষ প্রান্তে এসে এমন দাবি করেছে তালেবান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০০১ সালের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথবাহিনী বাগরাম বিমান ঘাঁটিতে প্রবেশ করে। পরিত্যক্ত অবস্থায় পেলেও পরে একে ১০ হাজার সেনা ধারণে সক্ষম বিশাল ঘাঁটিতে পরিণত করা হয়। ক্ষমতায় থাকতে এই ঘাঁটি পরিদর্শন করেন মার্কিন জজ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্প।

বাগরামে একটি কারাগারও রয়েছে। সেখানে সংঘাতের সময় মার্কিন সেনাদের হাতে আটক বন্দিদের রাখা হতো। পরে এটি কিউবার কুখ্যাত কারাগারের নামে আফগানিস্তানের গুয়ান্তানামো হিসেবে পরিচিতি পায়।

আফগানিস্তানে ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত তালেবানের শাসন ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগে ২০০১ সালে সেখানে যৌথ অভিযান চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট। এর মধ্য দিয়ে দেশটিতে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও শান্তিরক্ষার স্বার্থে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কয়েক বছর পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেওয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নেমেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন