আর্কাইভ থেকে এশিয়া

লেবাননে জ্বালানিবাহী ট্যাংক বিস্ফোরণে ২২ জনের মৃত্যু

লেবাননের উত্তরাঞ্চলীয় আক্কার জেলায় জ্বালানিবাহী একটি ট্যাংকে বিস্ফোরণে মারা গেছে অন্তত ২২ জন। এ ঘটনায় আহত হয়েছে আরো ৭৯ জন। আজ রোববার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ তথ্য নিশ্চিত করেছে লেবানন রেডক্রস।

প্রত্যক্ষদর্শীদের উদ্বৃতি দিয়ে রেডক্রস জানিয়েছে, আহতদের মধ্যে অনেকেরই প্রচুর রক্তক্ষরণ হয়েছে। তাদের স্থানীয় হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণের সময় ঘটনাস্থলে প্রায় ২০০ মানুষের জমায়েত ছিল।

বিস্ফোরণের পর ঘটনাস্থলের একটি ছবি টুইটারে প্রকাশ করেছে রেডক্রস। ছবিতে দেখা গেছে, দুর্ঘটনায় একটি বড় গর্তের সৃষ্টি হয়েছে। এর আশপাশে কয়েকজনকে দেখা যায়। ঘটনাস্থলে উদ্ধারকাজ চালাচ্ছে রেডক্রসের কর্মীরা।

এদিকে, আগে থেকেই তীব্র জ্বালানি সংকটে ভুগছে লেবানন। গেল সপ্তাহে দেশটিতে কয়েকটি ট্যাংকার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এতে সংকটের মুখে পড়েছে দেশটির হাসপাতালগুলো। জ্বালানির অভাবে যেকোন সময় হাসপাতাল বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আক্কারের জ্বালানিবাহী ট্যাংকে বিস্ফোরণকে বৈরুত বিস্ফোরণের সঙ্গে মিলিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি। টুইটারে তিনি বলেছেন, আক্কারের হত্যাকাণ্ড বন্দরের হত্যাকাণ্ড থেকে আলাদা নয়।

এসব ঘটনার জন্য বর্তমান ক্ষমতাসীন প্রেসিডেন্টসহ কর্মকর্তাদের দায় স্বীকার করে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন হারিরি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন