আর্কাইভ থেকে এশিয়া

আফগানসহ বিদেশিদের দেশত্যাগে অনুমতি দিতে প্রায় ৭০টি দেশের বিবৃতি

আফগানসহ বিভিন্ন দেশের নাগরিকরা আফগানিস্তান ছেড়ে ছেড়ে চাইলে তাহলে তাদের যাওয়ার অনুমতি দিতে হবে। এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে বিশ্বের ৬০টির বেশি দেশ। একইসঙ্গে তাদের জন্য বিমানবন্দর ও সীমান্ত খোলা রাখার আহ্বানও জানানো হয়। স্থানীয় সময় রোববার রাতে মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে এ খবর জানানো হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, কাতারসহ ৬০টির বেশি দেশ বলেছে, আফগানিস্তানে কর্তৃত্ব ও ক্ষমতায় যারা রয়েছে, মানুষের জীবন ও সম্পত্তির সুরক্ষা এবং অবিলম্বে নিরাপত্তা ও নাগরিক শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য তারা দায়বদ্ধতা বহন করবে।

যৌথ বিবৃতিতে আরও বলা হয়, আফগান জনগণের নিরাপত্তা, সুরক্ষা ও মর্যাদার সঙ্গে বসবাস করার অধিকার রয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে আমরা তাদের সহায়তা দিতে প্রস্তুত।

মার্কিন নেতৃত্বাধীন বাহিনীকে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার ঘোষণার পর একের পর এক প্রাদেশিক রাজধানীসহ গুরুত্বপূর্ণ শহরগুলো দখলে নিতে থাকে সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরই ধারাবাহিকতায় গতকাল রোববার রাজধানী কাবুলে আফগানিস্তানের প্রেসিডেন্ট প্যালেস দখলের মধ্য দিয়ে যুদ্ধ সমাপ্ত ঘোষণা করে বিদ্রোহীরা। এমন পরিস্থিতিতে আজ সোমবার সকালেও নাগরিকদের ফিরিয়ে নিতে তোড়জোড় দেখা গেছে পশ্চিমা দেশগুলোকে।

যেসব মার্কিনি ও আফগান নাগরিক যুক্তরাষ্ট্রের জন্য কাবুলে থেকে কাজ করছিল, তাদের ফিরিয়ে নিতে এরইমধ্যে আফগানিস্তানে নতুন করে এক হাজার সেনা মোতায়েন করেছে পেন্টাগন। এর আগে মার্কিন সরকার বলেছিল, হাজার হাজার মার্কিনিকে আফগানিস্তান ছাড়ার সুযোগ করে দিতে বিমান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়, যৌথ বিবৃতিতে স্বাক্ষর করা অন্যান্য দেশের মধ্যে রয়েছে চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ডোমিনিকান প্রজাতন্ত্র, এল সালভাদর, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রীস, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, স্পেন, সুইডেন, ইউক্রেন, ইয়েমেন এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক ও নিরাপত্তা নীতির প্রতিনিধিরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন