আর্কাইভ থেকে এশিয়া

পদত্যাগ করলেও মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হয়েছেন মুহিউদ্দীন

পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন। সোমবার দেশটির সম্রাটের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। তবে, পদত্যাগ করলেও মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে থাকছেন মুহিউদ্দিন ইয়াসিন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, কয়েক মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা ও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোয় পদত্যাগ করলেন মুহিউদ্দিন।

তবে ইনস্টাগ্রামে পোস্ট করে মালয়েশিয়ার আইনপ্রণেতা খয়েরি জামালউদ্দিন জানান, মন্ত্রিসভায় তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। নতুন প্রধানমন্ত্রী ঘোষণার আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে ইস্তানা নেগারা সূত্রে।

পদত্যাগ করলেও তাকে অর্ন্তবর্তী প্রিমিয়ার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এই তথ্য নিশ্চিত করেছে দেশটির প্যালেস কর্তৃপক্ষ। প্যালেসের পক্ষ থেকে জানানো হয়, এখনই নতুন করে নির্বাচন দেওয়া কোন সমাধান নয়। তাই নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত মুহিউদ্দিনকে অর্ন্তবর্তী প্রধানের দায়িত্ব দিয়েছেন দেশটির সম্রাট আল সুলতান আবদুল্লাহ।

২০২০ সালে মালয়েশিয়ার পার্লামেন্ট দেওয়ান রাকাইয়েতের সদস্যদের ভোটে জিতে দেশটির প্রধানমন্ত্রী হন মুহিউদ্দিন ইয়াসিন। দায়িত্ব নেওয়ার পর ১৭ মাস দেশটির প্রধানমন্ত্রী ছিলেন মুহিউদ্দীন ইয়াসিন। তার পক্ষে ও বিপক্ষে পড়া ভোটের ব্যবধান কম থাকায় নিজের পদ ধরে রাখতে চাপে ছিলেন তিনি।

পদত্যাগের পর টেলিভিশনে প্রচারিত ভিডিও বার্তায় জানান, বেশিরভাগ আইনপ্রণেতার প্রতি অবিশ্বাসের কারণে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে করোনা মহামরি মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে সম্রাটকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন