আর্কাইভ থেকে ফুটবল

ফুটবল কিংবদন্তি গার্ড মুলার আর নেই

জার্মান ও বায়ার্ন মিউনিখ কিংবদন্তি গার্ড মুলার আর নেই। ৭৫ বছর বয়সে মারা গেলেন ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই স্ট্রাইকার। কিংবদন্তি এই ফুটবলারের বিদায়ে শোকের ছায়া নেমে এসেছে বিশ্ব ফুটবল অঙ্গনে। ১৯৭০ সালে ব্যালন ডি অর এবং ১৯৭৪ সালে বিশ্বকাপ জিতেছিলেন মুলার।
 
মুলারের মৃত্যুর খবর নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। ক্লাবটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘আজ বায়ার্ন মিউনিখ আর গোটা দুনিয়া স্তব্ধ হয়ে গেছে। জার্মানির কিংবদন্তি ফুটবলার রোববার সকালে ৭৫ বছর বয়সে মারা গেছেন। মুলার জার্মানির রেকর্ড চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ আর জার্মান জাতীয় ফুটবল দলের হয়ে বহু ইতিহাস গড়েছেন।’

দেশের হয়ে ৬২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে নামের পাশে যোগ করেন ৬৮ গোল। ৭৪টি ইউরোপিয়ান ম্যাচে ৬৬ গোল আর ৪২৭টি বুন্দেসলিগা ম্যাচে ৩৬৫ গোলের কীর্তি গড়েন সাবেক এই স্ট্রাইকার। ১৯৭২ সালে এক মৌসুমে ৮৫টি গোল করে বিশ্বরেকর্ড গড়েছিলেন মুলার। সেই রেকর্ডটি অক্ষত ছিল ৪০ বছর। যা ২০১২ সালে ভেঙে দেন লিওনেল মেসি।

১৯৭২ সালে তিনি জার্মানির হয়ে জিতেছেন ইউরো। '৭৪ বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-১ গোলে জিতে শিরোপা জিতেছিল জার্মানি। সে ম্যাচের জয়সূচক গোলটি ছিল তাঁর। ২০০৬ বিশ্বকাপের আগ পর্যন্ত তিনিই ছিলেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা

২০১৫ সালে আলজেইমার (এটি মস্তিস্কের এমন এক রোগ যে কারণে কিছু মনে রাখতে না পারে না রোগী) রোগে আক্রান্ত হন মুলার। এরপর বিশেষায়িত কেয়ার হোমে বসবাস করছিলেন তিনি।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন