আর্কাইভ থেকে করোনা ভাইরাস

বিশ্বে গেল এক সপ্তাহেই করোনা শনাক্ত ৪৪ লাখ

বিশ্বে গেল এক সপ্তাহেই করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৪৪ লাখ মানুষের শরীরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও জানায়, গেল দুই মাসে করোনার অতিসংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট সবচেয়ে দ্রুতগতিতে ছড়িয়েছে বিশ্বের অন্তত দেড় শ’টি দেশে।

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্তের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে একদিনে আবারও মারা গেছে প্রায় এক হাজার জন। গেল এক সপ্তাহে দেশটিতে সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় নয় লাখ মানুষ।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সপ্তাহগুলোতে নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এখনও যারা টিকা নেয়নি, তারাও এখন টিকার কথা ভাবছে। যদিও লাখ লাখ মানুষ বলছে, স্বাস্থ্য কর্মকর্তারা যতই পীড়াপীড়ি করুক, টিকা নেওয়ার আদৌ কোনও ইচ্ছা নেই তাদের।

আরও বড় ধরনের সংক্রমণের পূর্বাভাস দিচ্ছে কয়েকজন গবেষক। তারা বলছে, আগস্টের শেষ দিকে ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। সেক্ষেত্রে প্রতিদিন এক লাখ ৪০ হাজার থেকে তিন লাখের বেশি মানুষ এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

করোনার সংক্রমণ বাড়ছে এশিয়ার বিভিন্ন দেশেও। শুক্রবার জাপানে রেকর্ড ২৫ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে। একদিনে দেশটিতে মারা গেছে ৩৩ জন।

ইন্দোনেশিয়ায় করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি এখনও অব্যাহত রয়েছে। একদিনে দেশটিতে মারা গেছে এক হাজার ৩৪৮ জন। সংক্রমণ শনাক্ত হয়েছে ২০ হাজারের বেশি।

এদিকে, ভারতের ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান জাইডাস ক্যাডিলা'র তিন ডোজের করোনা টিকা জাইকোভ-ডি জরুরিভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এ টিকার অনুমোদন দেওয়া হয়েছে ১২ থেকে প্রাপ্তবয়স্কদের জন্য।

বিজ্ঞানীরা এখন বলছে, ইতোমধ্যে যারা টিকা নিয়েছে তাদের মাধ্যমেও ছড়িয়ে পরতে পারে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন