আর্কাইভ থেকে এশিয়া

বদলে গেছে তালেবান, ইতিহাসের পুনরাবৃত্তি হবে না: চীন

আফগানিস্তানে মার্কিন নাগরিক ও আফগান মিত্রদের সরিয়ে নেওয়ার অভিযান বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ হওয়ায় প্রাণহানির সতর্কতা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে তালেবানরা বদলে গেছে। ইতিহাসের পুনরাবৃত্তি হবে না বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়িং বলেছেন, তালেবানরা বদলে গেছে। ইতিহাসের পুনরাবৃত্তি হবে না বলে বিশ্বাস করে তার দেশ।

হুয়া চুনিয়িং আরো জানান, এই পৃথিবীতে কোন কিছুই অপরিবর্তিত থাকে না। আমাদের শুধু অতীতের দিকে তাকালেই হবে না, বর্তমানকেও দেখতে হবে। তালেবানরা অতীতের পুনরাবৃত্তি করবে না বলে আমরা বিশ্বাস করি।

তালেবানরা তাদের বর্তমান ইতিবাচক অবস্থান ধরে রাখবে এবং তা বাস্তবায়ন করবে বলে আশা করেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়িং।

এদিকে, আফগানিস্তান ছাড়তে কাবুল বিমান বন্দরের বাইরে মরিয়া আফগানরা। দেয়াল টপকে বিমানবন্দরে প্রবেশ করছে অনেকেই।

শুক্রবার আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের পথে জার্মানির মার্কিন বিমান ঘাঁটিকে ট্রানজিট হিসেবে ব্যবহার করা হয়। সেখানে আফগানদের সহায়তা দেয় মার্কিন সেনারা।

বিশ্বের তৃতীয় দেশ হিসেবে ১০ দিনের জন্য পাঁচ হাজার আফগানকে আশ্রয় দিতে রাজি হয়েছে সংযুক্ত আরব আমিরাত। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানান, ইউএই ছাড়াও কাবুল থেকে যুক্তরাষ্ট্রগামীদের নিজেদের ভূখণ্ড অস্থায়ীভাবে আশ্রয় দিতে সম্মত হয়েছে ব্রিটেন, ডেনমার্ক, ইতালি, কুয়েত, বাহরাইন, তুরস্কসহ কয়েকটি দেশ।

আফগানিস্তান থেকে সব মার্কিন নাগরিক ও মিত্রদের ফিরিয়ে নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে এ আশ্বাস দেন তিনি।

বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক দেশে ফিরতে চায়, তাদের অবশ্যই ফিরিয়ে আনা হবে। তবে অভিযানটি বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ। শেষ পর্যন্ত কী হবে আমি জানি না। আল কায়েদা থেকে মুক্তি পেতে আফগানিস্তানের গিয়েছিলাম। ওই কাজ শেষ। এখন এই যুদ্ধ থামাতে হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন