আর্কাইভ থেকে বাংলাদেশ

কুকুর-বিড়াল আনতে কাবুলে বিমান পাঠাচ্ছে ব্রিটেন!

আফগানিস্তান থেকে কুকুর-বিড়ালসহ প্রায় ১৪০টি প্রাণীকে সরিয়ে আনতে দেশটিতে বিমান পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। এর আগে তালেবানদের হাতে কাবুল দখল হয়ে যাওয়ার পর নিজ দেশের নাগরিকদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে দফায় দফায় সেনা ও বিমান পাঠিয়েছিল দেশটি।

জানা গেছে, আফগানিস্তানে দীর্ঘদিন যাবত পশু সেবামূলক দাতব্য সংগঠন পরিচালনা করে আসছিলেন ব্রিটিশ নৌবাহিনীর সাবেক সদস্য পল ফার্থলিং। সেখানে শতাধিক কুকুর, বিড়াল ও গাধাসহ স্টাফদের নিয়ে কাজ করতেন তিনি। সম্প্রতি তালেবানদের হাতে ক্ষমতা চলে যাওয়ার পর নিরাপত্তাহীনতায় ভুগছেন পল। তাই নিজের প্রাণী ও স্টাফদের উদ্ধারে ব্রিটিশ সরকারের কাছে অনুরোধ জানান তিনি।

এ প্রসঙ্গে গত ১৮ আগস্ট আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। এ ছাড়া শনিবার (২১ আগস্ট) বিবিসি রেডিও ৪-এর একটি অনুষ্ঠানেও নিজের পশুসেবা সংগঠন নিয়ে কথা বলেন পল।

এ সময় পল জানান, প্রাণীগুলোকে নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য বড় অংকের অর্থ সংগ্রহ করেছেন তিনি। তার কাছে বর্তমানে ১৪০টি কুকুর, ৬০টি বিড়াল এবং ১২টি গাধা রয়েছে। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হলো এই প্রাণীগুলোকে বিমানবন্দরে নিয়ে যাওয়া। তাছাড়া বিমানবন্দরের পরিস্থিতিও বর্তমানে ততটা অনুকূলে নেই।

ফার্থলিংয়ের পক্ষে প্রচারণা চালানো ডমিনিক ডায়ার বার্তা সংস্থা পিএ’কে জানিয়েছেন, তাদের এ কাজে ব্রিটিশ সরকার, বিশেষ করে দেশটির পরিবেশমন্ত্রী সরাসরি সহযোগিতা করছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের এক ধনী ব্যক্তি এ মিশনে অর্থায়ন করছেন বলেও জানিয়েছেন তিনি।

এদিকে যুক্তরাজ্য ঘোষণা দিয়েছে— দেশটি নতুন একটি পুনর্বাসন প্রোগ্রামের আওতায় ২০ হাজারের মতো আফগান শরণার্থীকে আশ্রয় দেবে। এ প্রক্রিয়ায় অগ্রাধিকার পাবেন নারী, কিশোরী, ধর্মীয় ও অন্যান্য সংখ্যালঘু।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন