আর্কাইভ থেকে এশিয়া

তুরস্কের বন্ধুত্ব ও সহায়তা সবচেয়ে বেশি প্রয়োজন : তালেবান

আফগানিস্তানের পুনর্গঠনের জন্য তুরস্ককে সবচেয়ে বেশি প্রয়োজন বলে জানিয়েছে তালেবান। তুরস্কের সরকারপন্থি দৈনিক তুর্কিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন সশস্ত্র সংগঠনটির মুখপাত্র সোহাইল শাহিন।

তুর্কি বার্তা সংস্থা বায়ানেট ও পার্সটুডে জানিয়েছে, তালেবানের মুখপাত্র সোহাইল শাহিন বলেন, আমাদের সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। আমাদের স্বাস্থ্যসেবা, শিক্ষা, অর্থনীতি, নির্মাণ, জ্বালানি এবং ভূগর্ভস্থ সম্পদ প্রক্রিয়াকরণের ক্ষেত্রে তুরস্কের সহযোগিতা চাই।

সোহাইল শাহিন বলেন, অভ্যন্তরীণ ভারসাম্য আশার পর আশা করছি, এসব ইস্যুতে সক্রিয় ভূমিকা পালন করবে আমাদের তুর্কি বন্ধুরা।

তালেবানের মুখপাত্র আরও বলেন, তুরস্ক আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দেশ। বিশ্বের একটি নির্ভরযোগ্য ও শক্তিশালী দেশ তুরস্ক। মুসলিম বিশ্বেও দেশটির উঁচু মানের গ্রহণযোগ্যতা রয়েছে। আফগানিস্তান-তুরস্ক সম্পর্ক অন্য কোনো দেশের সঙ্গে তুলনা করা চলে না।

এর আগে তুরস্ক তালেবানের কাছে একটি ভ্রাতৃপ্রতিম ইসলামি দেশ হিসেবে বিবেচিত বলে জানিয়েছিলেন সোহাইল শাহিন। গেল ১৬ আগস্ট কাবুল দখলের একদিন পর তুরস্কের ক্ষমতাসীন সরকারের নিউজ চ্যানেল তুর্ক খবর-কে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেছিলেন তিনি। তালেবান মুখপাত্র আরও বলেন, আমরা তুরস্কের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চাই।

সম্প্রতি, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তালেবানের মধ্যপন্থি বক্তব্যকে স্বাগত জানায় তুরস্ক। তালেবানের সঙ্গে তুরস্কের যোগাযোগ রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন