আর্কাইভ থেকে এশিয়া

কাবুল বিমানবন্দরে না যেতে নিরাপত্তা ঝুঁকির সতর্কতা জারি

নিরাপত্তা হুমকির কারণে নিজ দেশের নাগরিকদের কাবুল বিমানবন্দর থেকে দূরে থাকতে এবং সেখানে না যেতে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও যুক্তরাষ্ট্রের দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার রাতে কাবুল বিমানবন্দর সংক্রান্ত সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। আফগানিস্তান ছাড়ার জন্য এখনও কাবুল বিমানবন্দরের ভেতরে ও বাইরে অপেক্ষা করছে হাজার হাজার মানুষ।

১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ার পর ৮২ হাজারের বেশি মানুষকে উড়োজাহাজে করে দেশটির বাইরে নেওয়া হয়েছে।

৩১ আগস্টের নির্ধারিত সময়সীমার মধ্যে নিজ নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ার জোর চেষ্টা করে যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, তালেবান নির্ধারিত সময়সীমা বাড়ানোর বিপক্ষে থাকলেও ৩১ আগস্টের পরও বিদেশি ও আফগানদের দেশ ছাড়ার অনুমতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

গতকাল বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তর কাবুল বিমানবন্দরের অ্যাবে গেট, পূর্ব বা উত্তর গেটে অপেক্ষারত মানুষদের অবিলম্বে সেসব স্থান ছাড়তে সতর্কবার্তা ঘোষণা করে।

এর আগে ব্রিটেনও একই ধরনের সতর্কতা জারি করে বিমানবন্দর থেকে মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে এবং আরও তথ্যের জন্য অপেক্ষা করার কথা জানায়।

আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি অস্থিতিশীল উল্লেখ করে ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর জানায়, ওই দেশে সন্ত্রাসী হামলার মারাত্মক হুমকি রয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত, ব্রিটিশ নাগরিকদের নিরাপদ স্থানে অপেক্ষা করতে বলা হয়েছে। তবে, যুক্তরাষ্ট্র বা ব্রিটেন কেউই নিরাপত্তাজনিত হুমকির বিষয়ে আর কোনো তথ্য দেয়নি।

একই ধরনের সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়াও।

এদিকে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একজন ন্যাটো কূটনীতিক বলেছেন, কাবুল বিমানবন্দরের বাইরে নিরাপত্তার ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান। তবে, আসন্ন কোনো হুমকির ব্যাপারে গোয়েন্দাদের দেওয়া তথ্য আমলে না নেওয়ার সুযোগ নেই বলেও জানান তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন