আর্কাইভ থেকে বাংলাদেশ

কাবুলে বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ নিহত বেড়ে ৯০

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে দুই দফা বোমা হামলায় ১৩ মার্কিন সেনা, আফগান নারী-শিশুসহ নিহতের সংখ্যা বেড়ে ৯০-এ দাঁড়িয়েছে। বৃহস্পতিবারের এ ঘটনায় আহত হয়েছে ১৫ মার্কিন সেনাসহ আরও অন্তত ১৪০ জন। আরও হামলা হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। এদিকে, আত্মঘাতী এই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণ আসার পর থেকেই দেশ ছাড়তে কাবুল বিমানবন্দরের বাইরে মরিয়া হয়ে জড়ো হয়েছে আফগানরা। পরিবার নিয়ে নিরাপত্তাহীনতায় কাটছে তাদের দিন। পাশাপাশি, আফগানিস্তান ছাড়ার অপেক্ষায় আছে যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ বিভিন্ন দেশের নাগরিকও। এমন অবস্থায় স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবি গেটের কাছে প্রথম একটি বিস্ফোরণ হয়। সেখানে নিরাপত্তার দায়িত্বে ছিলো মার্কিন ও ব্রিটিশ সেনারা।

প্রথম হামলার কিছুক্ষণ পর বিমানবন্দরের পাশে ব্যারন হোটেলের কাছে আরেকটি বোমার বিস্ফোরণ হয়। তালেবানের এক মুখপাত্র জানিয়েছে, আহতদের মধ্যে তাদের কয়েকজন সদস্য রয়েছে।

পরে আমাক নিউজ এজেন্সির টেলিগ্রাম চ্যানেলে দুই হামলারই দায় স্বীকার করে নেয় আইএস। তালেবানের মুখপাত্র জানিয়েছে, আত্মঘাতী এ হামলা চালিয়েছে আইএস খোরাসনের সদস্যরা।

এদিকে, কাবুলের হামলাকারীদের খুঁজে বের করার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভয়াবহ এই হামলা সত্ত্বেও ওয়াশিংটন কাবুলে উদ্ধার তৎপরতা চালিয়ে যাবে বলে জানান বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যারা এই হামলা চালিয়েছে এবং যারা যুক্তরাষ্ট্রের ক্ষতি চায় তারা জেনে রাখুন, আমরা ক্ষমা করবো না। আমরা তোমাদের খুঁজে বের করবো এবং এর মূল্য তোমাদের দিতে হবে। আমাদের নিবৃত্ত করতে পারবে না সন্ত্রাসীরা। তাদের যুক্তরাষ্ট্রের মিশন বন্ধ করতে দেওয়া হবে না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন