আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দিল্লির স্কুল খুলছে এক সেপ্টেম্বর

ভারতে করোনাভাইরাসের বিপর্যয় মোকাবিলা করে রাজধানী দিল্লির স্কুল এক সেপ্টেম্বর থেকে খোলার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে ধাপে ধাপে স্কুল খোলার কথা ভাবা হয়েছে। আগামী ৮ সেপ্টেম্বর থেকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির ক্লাস চালু হবে। গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, দিল্লির উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া বলেছেন, এক সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে। এছাড়াও শিক্ষার্থীদের স্কুলে যেতে অবশ্যই অভিভাবকের অনুমতি লাগবে। তবে করোনাকালে কোনো শিক্ষার্থী ক্লাসে উপস্থিত থাকতে জোর করা হচ্ছে না।

এক জরুরি বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, আবারো স্কুল খোলার ব্যাপারে রাজ্যের বিভিন্ন শ্রেণির মানুষের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

ভারতের বিভিন্ন রাজ্যে জুলাই-আগস্ট থেকেই স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার তোড়জোর শুরু হয়েছিল। তবে দিল্লির স্কুল খোলার বিষয়ে আরও খানিকটা সময় নেওয়ার উপদেশ দিয়েছিল বিশেষজ্ঞ কমিটি।

সেক্ষেত্রে সেপ্টেম্বরে ধাপে ধাপে স্কুল খোলার পরামর্শ দেওয়া হয়েছিল। বড় ক্লাসের শিক্ষার্থীদের আগে স্কুল শুরু করার কথা বলা হয়। এরপর মাঝারি এবং শেষে ছোট ক্লাস খোলার সিদ্ধান্ত হয়েছিল।

একই সঙ্গে কমিটির পরামর্শ হচ্ছে, ৫০ শতাংশ শিক্ষার্থী নিয়ে ক্লাস শুরু করতে হবে। গেল ফেব্রুয়ারিতেও একবার দিল্লিতে স্কুল খোলা হয়েছিল। তবে তার পরই আবারো করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পরায় স্কুল বন্ধ করতে হয়। তখন থেকে অনলাইনেই ক্লাস চলছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন