আর্কাইভ থেকে জাতীয়

দুই শিশুসহ বাবা-মাকে একসঙ্গে বসবাসের নির্দেশ

অবশেষে সেই দুই শিশুসহ বাংলাদেশি বাবা ও জাপানি মাকে একসঙ্গে থাকার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ দিনের জন্য রাজধানীর গুলশানের একটি বাসায় তাদের থাকার নির্দেশ দেয়া হয়।

মঙ্গলবার (৩১ আগস্ট) বিকেল পৌনে ৪টার দিকে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে দুপরে উভয়পক্ষের শুনানি হয়। শুনানির শুরুতে মায়ের পক্ষের আইনজীবী মোহাম্মদ শিশির মনির যুক্তি তুলে ধরেন। পরে বাবার পক্ষের আইনজীবী ফাওজিয়া করিমও যুক্তি তুলে ধরেন।

পরে তেজগাঁওয়ের ভিকটিম সাপোর্ট সেন্টারে না রেখে শিশুদের কার জিম্মায় কীভাবে রাখা হবে- সে বিষয়ে মধ্যস্থতা করতে বেলা ৩টা পর্যন্ত সময় বেঁধে দিন হাইকোর্ট।

২০০৮ সালে জাপানি চিকিৎসক নাকানো এরিকো ও বাংলাদেশি-আমেরিকান নাগরিক  ইমরান শরীফ (৫৮) জাপানি আইন অনুযায়ী বিয়ে করেন। পরে টোকিওতেও বসবাস শুরু করেন। তাদের ১২ বছরের সংসারে তিন মেয়ে জন্ম নেয়। তারা তিনজনই টোকিওর চফো সিটিতে অবস্থিত আমেরিকান স্কুল ইন জাপানের শিক্ষার্থী ছিলেন।

২০২১ সালের ১৮ জানুয়ারি নাকানো এরিকো (৪৬) ও ইমরান শরীফের (৫৮) বিবাহ বিচ্ছেদ হয়। এর পর ১০ ও ১১ বছর বয়সী দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন শরীফ। ঢাকায় ছুটে আসেন শিশুদের জাপানি মা এরিকো। হাইকোর্টে মামলাও করেন তিনি।

মা এরিকোর অভিযোগের ভিত্তিতে গত ২২ আগস্ট রাতে দুই শিশুকে ইমরানের বারিধারার বাসা থেকে উদ্ধার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এর পর ২৩ আগস্ট দুই শিশুকে ৩১ আগস্ট পর্যন্ত তেজগাঁওয়ের ভিকটিম সাপোর্ট সেন্টারে উন্নত পরিবেশে রাখার নির্দেশ দেন হাইকোর্ট।

একই সঙ্গে ৩১ আগস্ট পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত তাদের মা ও বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বাবা শিশুদের সঙ্গে সময় কাটাতে পারবেন বলেও সময় বেঁধে দিয়েছিলেন আদালত।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন