আর্কাইভ থেকে এশিয়া

৩০’এর পর পরিবারের সঙ্গে থাকতে চায় না সিঙ্গাপুরের তরুণরা

অবিবাহিতদের জন্য যেন একটি স্বর্গরাজ্য দক্ষিণ পূর্ব-এশিয়ার দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর। চাইলে ফ্রিতে বসবাস করতে পারে সেখানকার তরুণরা। আবার গৃহকর্মীর সহায়তায় আয়েশি জীবনও কাটাতে পারে তারা। মাঝে মধ্যে আবার জীবনটাকে অন্যভাবেও উপভোগ করতে পারে সিঙ্গাপুরের তরুণরা। এজন্য তাদের হয় পরিবারের সঙ্গে থাকতে হবে, নইলে ৩০ বছরের মধ্যে স্বাবলম্বী হতে হবে।

গণমাধ্যম দ্য ইকোনমিস্ট জানিয়েছে, সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির ওয়ে-জুন জিন ইয়ুং বলেন, সিঙ্গাপুরের আবাসননীতি তরুণদের জন্য এক ধরনের জটিলতা তৈরি করেছে। দেশটির ৮০ শতাংশ মানুষ সরকারের ভর্তুকি দেওয়া বাড়িতে বসবাস করে। তবে, একজন তরুণ ৩৫ বছর বয়স না হলে বা বিয়ে না করলে বাড়ি পাবে না।

দেশটিতে ১৯৯০ থেকে ২০২০ সাল পর্যন্ত ৩৫ বছরের নিচে তরুণ, যারা একাই থাকছে বা পরিবারের বাইরের মানুষের সঙ্গে বসবাস করছে তাদের সংখ্যা ৩৩ হাজার ৪শ’ থেকে ৫১ হাজার ৩শ’তে দাঁড়িয়েছে। সরকারি বাড়ি পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হয়নি, বাধ্য হয়ে ব্যক্তিগত খরচে থাকছে তারা।

আবাসন প্রকল্পের সঙ্গে জড়িতরা বলছে, ২০১৪ সালে গড়ে ভাড়াটিয়া ছিল ৯০ জন। ২০১৯ সালে সেখানে দাঁড়িয়েছে ৬৫৮ জনে। এদের বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে। সিঙ্গাপুরের তরুণদের দেরিতে বিয়ে করা এর একটি বড় কারণ হতে পারে।

যেখানে ১৯৮০ সালে ২৪-২৭ বছরের মধ্যে বিয়ে করে তরুণ-তরুণীরা তা এখন ২৯-৩০ বছরে এসেছে। বিয়েই সব সমস্যার সমাধান নয় বলে মনে করে অনেক তরুণ। আবার সমকামী বিয়েও বৈধ নয় সিঙ্গাপুরে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন