আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্ষমতাসীনরা দেউলিয়া বলেই জিয়ার মুক্তিযুদ্ধ নিয়ে কথা বলে: ফখরুল

মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, ক্ষমতাসীনরা দেউলিয়া হয়ে গেছে বলেই জিয়ার মুক্তিযুদ্ধ ও তার লাশ নিয়ে কথা বলছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (০৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এ সময় তিনি বলেন, মানুষের দৃষ্টি ভিন্ন খাতে নিতেই সরকার নানা রকমের ইস্যু তৈরি করছে।
মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ কেন জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে যাওয়া নিয়ে কথা বলছে, কারণ ওদের আর কিছু বলার নেই তো, দেউলিয়া হয়ে গেছে রাজনৈতিকভাবে। কিছু দেওয়ার নেই, সে জন্য এ সমস্ত ইস্যু নিয়ে তারা কথা বলছে।

তিনি আরও বলেন, আজকে ইস্যু হচ্ছে করোনার টিকা। দেশের মানুষকে বাঁচাতে হলে তার টিকা দরকার। সেই টিকা আপনারা কতটুকু জোগার করেছেন, এগুলো থেকে মানুষের দৃষ্টি সরাতেই তারা আজকে এ সমস্ত ইস্যু তৈরি করছে। 
   
এদিকে আজ সকালে গণটিকা নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের টিকা মজুত আছে। যাদের প্রথম ডোজ দেওয়া হয়েছে আগামী ৭ সেপ্টেম্বর থেকে তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। প্রথম ডোজ যে কেন্দ্র দেওয়া হয়েছে, দ্বিতীয় ডোজও একই কেন্দ্রে নিতে হবে। গ্রামে টিকা নেওয়ার জন্য মানুষের আগ্রহ কম ছিল, আমরা তাদের অনুপ্রাণিত করতেই এ কর্মসূচি হাতে নিয়েছিলাম।

মন্ত্রী বলেন, চীনের কাছে ছয় কোটি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে সাড়ে ১০ কোটি টিকা চাহিদা দেওয়া হয়েছে। আগামী বছরের জানুয়ারিতে এসব টিকা পাওয়া যাবে। এই টিকা পাওয়া গেলে সংকট কেটে যাবে বলে মন্তব্য করেন মন্ত্রী।

সবশেষ সাড়ে ১৬ কোটি করোনা প্রতিরোধী টিকা কেনার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সবকিছু ঠিক থাকলে আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের মধ্যে ৮০ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্ভব হবে। আর এই টিকা হাতে পাওয়া সাপেক্ষে দেশে পুনরায় গণটিকাদান কর্মসূচির বিষয়ে ভাবা হবে।
রাজধানীর ফার্মগেটে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে নার্সি ও মিডওয়াইফারি কোর্সে কম্প্রিহেন্সিভ (লাইসেন্সিং/প্রি-রেজিস্ট্রেশন) পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সাড়ে ১৬ কোটি টিকা কেনার নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর মধ্যে চীন থেকে নতুন করে ৬ কোটি ডোজ টিকার মধ্যে থেকে প্রতি মাসে ২ কোটি ডোজ করে আগামী তিন মাসে এই টিকা দেশে পৌঁছাবে। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আরও ১০ কোটি ৫০ লাখ ডোজ টিকা কেনা হবে। সেই সঙ্গে ভ্যাকসিন অ্যালায়েন্স কোভ্যাক্স সুবিধার আওতায় টিকাও আসবে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন