আর্কাইভ থেকে ফুটবল

মাত্র ৬ মিনিট স্থায়ী হলো ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

অদ্ভুতুড়ে কারণে পরিত্যক্ত ব্রাজিল-আর্জেন্টিনা সুপার ক্ল্যাসিকো। আর্জেন্টিনার ৪ ফুটবলার কোয়ারেন্টিন নীতি ভঙ্গ করায় তাদের ধরতে মাঠে প্রবেশ করে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। শেষ পর্যন্ত আর খেলা মাঠে গড়ায়নি। নিয়ম অনুযায়ী পূর্ণ পয়েন্ট পেতে পারে আলবিসেলেস্তেরা।

দুই মাসের ব্যবধানে আরও একটা সুপার ক্ল্যাসিকো। এবার উপলক্ষ্য বিশ্বকাপ বাছাই। দুনিয়া জোড়া ফুটবলপ্রেমীদের দৃষ্টি ছিল সাওপাওলোর কুইমিকা অ্যারেনায়। কিন্তু মাঠের খেলা আর হলো কই?

মাত্র ৬ মিনিট স্থায়ী দুই দলের মহারণ। অভূত পূর্ব ঘটনার জন্ম দিলো ব্রাজিলের সাস্থ্য তত্ত্বাবধান এজেন্সি আনভিসার কর্মকর্তারা। আইনশৃঙ্খলা বাহিনীকে সাথে নিয়ে মাঠে প্রবেশ করে এজেন্সিটির বেশ কজন। উদ্দেশ্যে তিন আর্জেন্টাইন ফুটবলার এমিলিয়ানো মার্তিনেজ, জিওভানি লো সেলসো আর ক্রিস্তিয়ান রোমেরোকে ধরবে তারা। কারণ কোয়ারেন্টিন নীতি ভঙ্গ করেছেন এ তিনজন সহ আরেক আর্জেন্টাইন এমিলিয়ানো বুয়েন্দিয়া। 

এ নিয়ে মার্কোস আকুনা, নিকোলাস ওতামেন্দিদের সাথে জনৈক সাস্থ্য কর্মকর্তার হাতাহাতিও হয়। যার সাথে অস্ত্র ছিল বলে নিশ্চিত করেছে আর্জেন্টিনা ভিত্তিক সংবাদ মাধ্যম টিওয়াইসি স্পোর্টস।

দেশটির কোয়ারেন্টিন নীতি অনুযায়ী ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর ভারত থেকে অব্রাজিলীয়রা ব্রাজিলে প্রবেশ করলে ১৪ দিনের কোয়েন্টিন বাধ্যতামূলক। বিশেষ ক্ষেত্র অনুমতি সাপেক্ষে ছাড় দেয়া যেতে পারে। যেহেতও এ ৪ ফুটবলার ইংলিশ লিগ খেলে এসেছেন এবং আগে থেকে অনুমতি নেয়া হয়নি তাই তাদের জন্য এমন নিষেধাজ্ঞা।

দুই দলের অধিনায়ক, কোচেরা স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে আলোচনা করেও সমাধানে আসতে পারেননি। শেষ পর্যন্ত পরিত্যক্ত হয় আকর্ষণের কেন্দ্রে থাকা এ ম্যাচ।

অথচ গেল ৩ দিন ধরে আর্জেন্টিনা দলের সাথে ব্রাজিলেই অবস্থান করছিলেন এসব ফুটবলাররা। আগে কোন ধরনের ব্যবস্থা না নিয়ে কেনো খেলার মাঝপথে এমন কাণ্ড ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের? হতাশ আল বিসেলেস্তে কোচ লিওনেল স্ক্যালোনি এ ব্যাপারে কিছুই জানতেন না। উল্টো গ্রীন সিগন্যাল পেয়েছিলেন দক্ষিণ আমেরিকা ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবলের কাছ থেকে।

লিওনেল স্ক্যালোনি বলেন, 'আমরা জানিইনা ৪ ফুটবলারের উপর কোন ধরনের নিষেধাজ্ঞা আছে। দুই দলের ফুটবলাররা খেলার জন্য মুখিয়ে ছিলো। এভাবে একটা ম্যাচ পন্ড হওয়াটা মোটেই যুক্তিসংগত নয়।'

শেষ পর্যন্ত কি  আছে এ ম্যাচের ভাগ্যে? কনমেবলের শৃঙ্খলা বিধির ৭৪ নম্বর ধারা অনুযায়ী কপাল পুড়ছে ব্রাজিলের। যেখানে স্পষ্ট ভাবে লেখা ম্যাচ শুরু হয়ে গেলে বাধা দেয়া যাবে না। কোন জটিলতা থাকলে তা ম্যাচের আগে পরে মেটাতে হবে। 

এমনটা হলে যে দলের কারনে ম্যাচ বাধাপ্রাপ্ত হবে তারা তিন পয়েন্ট হারাবে। আনুষ্ঠানিক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, রেফারি আর কমিশনার এ ম্যাচের রিপোর্ট জমা দেবেন ফিফার শৃঙ্খলা রক্ষাকারী কমিটির কাছে এপর যা ব্যবস্থা নেয়ার ফিফাই নেবে।

এদিকে লাতিন আমেরিকা অঞ্চলের অন্য ম্যাচগুলোতে বলিভিয়াকে ৪-২ গোলে হারিয়েছে উরুগুয়ে। কলম্বিয়ার সাথে ১-১ গোলে ড্র করেছে প্যারাগুয়ে। আর গোল শূন্য শেষ হয়েছে ইকুয়েডর-চিলি ম্যাচ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন