আর্কাইভ থেকে ঢালিউড

নায়ক সালমান শাহর মৃত্যুবার্ষিকী আজ

ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক সালমান শাহর মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রাজধানীর নিউ ইস্কাটন রোডে নিজ বাসায় তাকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।

সালমান শাহ এর মৃত্যুর পর তার স্ত্রী সামিরা হক, চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মাদসহ মোট ১১ জনের বিরুদ্ধে সালমান শাহকে হত্যা করা হয়েছে বলে অভিযোগে একটি হত্যা মামলা দায়ের করে সালমান শাহ এর পরিবার। এই মামলায় অভিযুক্ত বাকি ৯ আসামী হলেন- সালমান শাহর শ্বাশুড়ি লতিফা হক লুসি, রিজভী আহমেদ ওরফে ফরহাদ, সহকারী নৃত্যপরিচালক নজরুল শেখ, ডেভিড, আশরাফুল হক ডন, রাবেয়া সুলতানা রুবি, মোস্তাক ওয়াইজ, আবুল হোসেন খান ও গৃহকর্মী মনোয়ারা বেগম।

১৯৭১ সালে সিলেট জেলার জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহন করেন সালমান শাহ। তার বাবার নাম কমর উদ্দিন চৌধুরী। মায়ের নাম   নীলা চৌধুরী। পরিবারের বড় ছেলে সালমান শাহের পারিবারিক নাম ছিল শাহরিয়ার চৌধুরী ইমন। কিন্তু চলচ্চিত্র জগতে এসে তিনি ‘সালমান শাহ’ নামে পরিচিতি লাভ করেন । ১৯৯২ সালের ১২ আগস্ট তিনি বিয়ে করেন।

সালমান শাহ প্রথম অভিনয় জগতে পা দেন ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে। মৌসুমির সঙ্গে জুটি বেঁধে প্রথম ছবিতেই দর্শকপ্রিয়তা পেয়ে সারা দেশে আলোচিত হয়ে ওঠেন তিনি। সালমান শাহ মোট ২৭ টি ছবিতে অভিনয় করেছেন। তার বিপরীতে নায়িকা হিসেবে সবচেয়ে বেশি ছবিতে ছিলেন শাবনূর (১৪টি)।

তবে ২৫ বছর পার হলেও এই গুণী অভিনেতার মৃত্যু রহস্য উদঘাটন হয়নি এখনো। 

সালমান শাহর স্মরণে প্রতি বছরই বেশ কিছু আয়োজন করে শিল্পী সমিতি। সেই ধারাবাহিকতা এবারও বজায় রেখেছে শিল্পীদের সংগঠনটি।

সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, 'সালমান স্মরণে আজ মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। থাকছে কোরান খতমেরও আয়োজন।'

তবে সালমানের পাশাপাশি এই আয়োজন করা হচ্ছে আনোয়ার হোসেন ও সাদেক বাচ্চুর স্মরণে। সিনেমার এই বরেণ্য তিন শিল্পীর জন্য একসঙ্গেই এই আয়োজন বলে নিশ্চিত করেন জায়েদ।

তিনি বলেন, ‘প্রিয় অভিনেতা সালমান শাহসহ এই মাসে আরো দুইজন অভিনেতাকে হারিয়েছি আমরা। তারা হলেন আনোয়ার হোসেন ও সাদেক বাচ্চু। আজ ৬ সেপ্টেম্বর আমরা তিনজনের মৃত্যাবার্ষিকী উপলক্ষেই আয়োজন রেখেছি।'

তাদের জন্য কোরআন খতম হবে সারাদিন। দোয়া মাহফিল, আলোচনা সভা হবে। একইসাথে দরিদ্র অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ করা হবে।’

তিনি আরোও বলেন, ‘আমরা শিল্পীদের আমন্ত্রণ জানিয়েছি। বরেণ্য তিন অভিনেতার স্মরণে আয়োজনে উপস্থিত থাকার জন্য।’ 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন