আর্কাইভ থেকে এশিয়া

‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলার প্রয়োজন নেই, ‘স্যার’ বলাই যথেষ্ট

মাত্র নয় দিনের জন্য গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব নিয়েছিলেন সানিয়া জে গোকানি। কিন্তু সেই সল্পমেয়াদের মধ্যেই বিচারপতিদের সম্বোধনের ক্ষেত্রে ব্রিটিশ প্রথা বাতিল করলেন তিনি। বিচারপতিদের ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলে সম্বোধন করায় প্রকাশ্যে আপত্তি জানালেন তিনি।

শুক্রবার একটি মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি সানিয়ার নেতৃত্বাধীন বেঞ্চে। সে সময় এক আইনজীবী ওই বেঞ্চের অন্য বিচারপতি সন্দীপ এন ভাট্টকে ‘মাই লর্ড’ বলে সম্বোধন করেন। সে সময় সানিয়া বলেন, ‘বিচারপতিদের সম্বোধনের ক্ষেত্রে ‘মাই লর্ড’ বা ‘ইয়োর অনার’ বলার কোনও প্রয়োজন নেই। ‘স্যার” বলাই যথেষ্ট।

গুজরাট হাইকোর্টের প্রথম মহিলা প্রধান বিচারপতি সানিয়া শনিবারই অবসর নিচ্ছেন। ১৯৯৫ সালের জুলাই মাসে তিনি জেলা জজ হিসাবে প্রথম কার্যভার গ্রহণ করেন। অতিরিক্ত বিচারপতি হিসাবে গুজরাট হাইকোর্টে যোগ দেন ২০১১ সালে। ২০১৩-তে তাকে স্থায়ী বিচারপতি করা হয় হাইকোর্টে। বর্তমান বিচারপতিদের মধ্যে তার অভিজ্ঞতা সবচেয়ে বেশি। সেই অভিজ্ঞতার কারণেই গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি অরবিন্দ কুমারকে পদোন্নতি দিয়ে সুপ্রিম কোর্টে নিয়োগ করার পর বিচারপতি সানিয়াকে প্রধান বিচারপতির দায়িত্ব দেয়া হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন