আর্কাইভ থেকে রাজনীতি

বিডিআর বিদ্রোহ দেশের বিরুদ্ধে ভয়াবহ একটি চক্রান্ত : মির্জা ফখরুল

বিডিআর বিদ্রোহ ভয়াবহ একটি চক্রান্ত, একটি ষড়যন্ত্র এদেশের বিরুদ্ধে। আমাদের মুক্তিযুদ্ধের সময়ও এত সেনা কর্মকর্তাকে হারাতে হয়নি। বললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বনানীর সামরিক কবরস্থানে পিলখানা হত্যাকাণ্ডে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনা ছিল একটা সুদূরপ্রসারী ষড়যন্ত্র। এদের উদ্দেশ্য ছিল সেনাবাহিনীর মনোবলকে ভেঙে দেয়া।

মির্জা ফখরুল বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের ধরতে যেভাবে তদন্ত করা উচিত ছিল, সেটা হয়নি। সেনাবাহিনীর মাধ্যমে একটি তদন্ত করা হয়েছিল কিন্তু তার প্রকৃত চেহারা জনগণ দেখতে পায়নি।

মির্জা ফখরুল আরও বলেন, ২৫ ফেব্রুয়ারি অত্যন্ত দুঃখজনক ও কলঙ্কজনক একটি দিন। এই দিনে ৫৭ সেনা কর্মকর্তাকে বিদ্রোহের মধ্য দিয়ে অত্যন্ত নৃশংসভাবে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, আমরা একাত্তরের মুক্তিযুদ্ধেও এত সেনা কর্মকর্তাকে হারায়নি। হত্যাকাণ্ড হয়েছিল দেশ ও জাতির বিরুদ্ধে, স্বাধীনতার বিরুদ্ধে।

তিনি আরও বলেন, দুটি বিষয়ে বিচার হয়েছে একটি হলো বিদ্রোহ ও হত্যা, অপরটি হলো বিস্ফোরক মামলা। বিদ্রোহ ও হত্যা মামলায় বেশ কিছু মানুষের সাজা হয়েছে, কারও খালাস হয়েছে। কিন্তু সাত হাজারের মতো সৈনিক যারা নিজেদের নির্দোষ দাবি করে গেলো ১৪ বছরে তাদের বিষয়ে সুরাহা হয়নি। তাদের মামলাটা এখনো শুনানি করা হয়নি।

বিএনপির মহাসচিব বলেন, আমি কিছুদিন আগে জেলে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখেছি এখানে অনেক বিডিআর সদস্য অমানবিক জীবনযাপন করছেন। তাদের পরিবার ও ভবিষ্যৎ নষ্ট হয়ে গেছে। আমি দাবি করব যাতে অতি দ্রুত তাদের বিচার কাজ শেষ করে তাদের মুক্তি দেয়া হয়। শুনেছিলাম সবাইকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। তারপরও আজকে তারা মানবেতর জীবনযাপন করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন