আর্কাইভ থেকে দেশজুড়ে

ব্যাক্তিগত শত্রুতার বলি পুকুরের মাছ

পূর্বশত্রুতার জেরে নরসিংদীর শিবপুরে একটি পুকুরে গভীর রাতে কীটনাশক প্রয়োগ করে কোটি টাকার মাছ নিধনের অভিযোগ উঠেছে। 

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত আড়াইটার দিকে উপজেলার জয়নগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নাদিম সরকার, তার ভাই শামীম সরকার ও শাহিন সরকারের পুকুরে এই কীটনাশক প্রয়োগ করা হয়। 

পুকুর মালিক ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, জয়নগর ইউনিয়নের নৌকাঘাটা এলাকার শাহিন সরকার, শামিম সরকার ও তার ছোট ভাই ইউপি চেয়ারম্যান নাদিম সরকার প্রায় ৫০ লাখ টাকা পুঁজি নিয়ে এই পুকুরে মাছের পোনা ছাড়েন।

পুকুরের দায়িত্বে থাকা দুই কেয়ারটেকার তাজুল ও শওকত জানান, শুক্রবার রাত আড়াইটার দিকে পুকুড়ের পূর্ব পাশে মেইন রাস্তায় একটি সাদা প্রাইভেটকার দেখতে পান তারা। এটাকে সন্দেহ না করে পাশেই আরও দুই পুকুরের দিকে চলে যায়। পরে শনিবার সকালে পুকেুরে হাজার হাজার মরা মাছ ভাসতে দেখা যায়। পুকুরের পাশ থেকে দুটি বিষাক্ত কেমিক্যালের বোতলও পাওয়া যায়। ধারণা করা হচ্ছে গভীর রাতে দুষ্কৃতকারীরা পুকুরে বিষাক্ত কেমিক্যাল বা কীটনাশক প্রয়োগ করেছে। 

পুকুর মালিকদের একজন শাহিন সরকার জানান, আমরা তিন ভাই মিলে শুধু এই পুকুরের জন্যই প্রায় পঞ্চাশ লাখ টাকা পুঁজি নিয়ে চালান শুরু করি। শিং, তেলাপিয়া ও বিভিন্ন কার্প জাতীয় মাছের পোনা ছাড়ি ৪৮ লাখ টাকার। এখন পর্যন্ত একটি মাছও ওঠাতে পারিনি। সকালে প্রায় চল্লিশ মণ  মরা মাছ তুলেছি। সব শেষ হয়ে গেল । 

এদিকে পুকুরে অন্য মালিক ইউপি চেয়ারম্যান নাদিম সরকার নরসিংদীর বাইরে থাকায় তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

স্থানীয় ইউপি সদস্য (৭ নং ওয়ার্ড) মো. শাহিন মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন,  আমি ঘটনাস্থলে গিয়েছিলাম। দেখলাম পানির ওপরে তেলের মত কিছু একটা ভেসে আছে। আবার দুইটা বিষের বোতলও পাওয়া গেছে। রাতের আঁধারে পুকুরে কেউ কীটনাশক প্রয়োগ করেছে বলে মনে হচ্ছে। 

এ বিষয়ে শিবপুর মডেল থানা পুলিশের ওসি (তদন্ত) আবুল কালাম  বলেন, এ ঘটনায় এখন পর্যন্ত আমরা কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন