আর্কাইভ থেকে বাংলাদেশ

হ্যাটট্রিক করে পেলের রেকর্ড ভাঙলেন মেসি

৭৭ গোল নিয়ে এতকাল লাতিন আমেরিকান ফুটবলের সর্বোচ্চ গোলদাতা ছিলেন জীবন্ত কিংবদন্তি পেলে। সে রেকর্ড আজ লিওনেল মেসির হাতে। ৭৬ গোল নিয়ে খেলতে নেমেছিলেন। হ্যাটট্রিক করে ম্যাচ শেষ করেছেন ইতিহাস গড়ে। মেসির এই হ্যাটট্রিকের রাতে বলিভিয়াকে হেসেখেলে হারিয়েছে আর্জেন্টিনা। ৩-০ গোলে জিতেছে আলবিসেলেস্তিরা। 

১৫৩ ম্যাচ খেলে আলবিসেলেস্তে জার্সিতে ৭৯ গোল ক্ষুদে জাদুকরের। ১৯৫৭-৭১ সালের ক্যারিয়ারে ৯২ ম্যাচ খেলে দীর্ঘ সময়ে রেকর্ডটি দখলে ছিলো পেলের। এদিন ম্যাচের শুরু থেকেই উড়ন্ত এলএমটেন। রেকর্ড ভাঙতে প্রয়োজন ছিল দুই গোল। 

এম মনুমেন্তালে ১৪ মিনিটে শুরু। লেয়ান্দ্রো পারেদেসের পাস ধরে ডিফেন্ডার লুইস হাকিনের বাধা এড়িয়ে প্রায় ২০ গজ দূর থেকে বাঁ পায়ের উঁচু শটে ঠিকানা খুঁজে নেন অধিনায়ক। একটু এগিয়ে থাকা গোলরক্ষক কোনো সুযোগই পাননি। 

৬৪ মিনিটে তার গোলেই ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। মার্তিনেসের সঙ্গে বল দেয়া নেয়া করার ফাঁকে দ্রুত ডি-বক্সে ঢুকে নিচু শটে দলকে জয়ের পথে এগিয়ে নেন তিনি। তার প্রথম শটটি প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে ফেরার পর দ্বিতীয় প্রচেষ্টায় গোলরক্ষককে পরাস্ত করেন মেসি। এই গোলেই মেসি ছাড়িয়ে যান লাতিন আমেরিকার আগের রেকর্ড গোলদাতা পেলেকে।

রেকর্ড গড়েই থেমে থাকেননি। ম্যাচ শেষে দুই মিনিট আগে পূর্ণ করেন হ্যাটট্রিক। ৮৮তম মিনিটে হোয়াকিন কোররেয়ার জোরালো শট ঝাঁপিয়ে ঠেকালেও বল হাতে রাখতে পারেননি গোলরক্ষক। সঠিক সময়ে গোলমুখে ছুটে যাওয়া মেসি ফিরতি বল অনায়াসে লক্ষ্যে পাঠান। 

বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার এটি পঞ্চম জয়। সঙ্গে তিন ড্রয়ে আট ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন