আর্কাইভ থেকে দেশজুড়ে

তিস্তা নদীতে মিললো সাড়ে ৩ মণের মৃত ডলফিন

রংপুরের তিস্তা নদীতে ভেসে এলো সাড়ে তিন মণ ওজনের একটি মৃত ডলফিন আকৃতির মাছ। ধারণা করা হচ্ছে উজানের ঢলে তিস্তা নদীতে ভারত ভেসে এসেছে মৃত ডলফিনটি ।

কাউনিয়া উপজেলার টেপামধুপুর ইউনিয়নে আজ মঙ্গলবার সকালে নদীতে মাছ ধরতে গিয়ে জেলেরা এর সন্ধান পান। খবর পেয়ে উৎসুক জনতা মাছটি দেখতে ভিড় জমান ওই এলাকায়।

স্থানীয় জেলে করিমুদ্দিন জানান, সকাল ৬টার দিকে তারা তিনজন তিস্তা নদীর চরগনাই এলাকায় মাছ ধরতে যান। এ সময় পানিতে একটি মাছ সাদৃশ্য বস্তু ভাসতে দেখে তারা সেটির কাছে যান। পরে বিশাল আকৃতির একটি মাছ দেখতে পেয়ে সকাল সাড়ে ৭টার দিকে তা পানি থেকে উপরে তুলে আনেন। পরে উপজেলা মৎস্য কর্মকর্তাসহ থানা পুলিশে খবর দেন তারা।

তারা আরও জানান, বেলা সাড়ে ১১টার দিকে ঘটনাস্থলে গিয়ে উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম মাছটি ডলফিন প্রজাতির বলে শনাক্ত করেন।

উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম জানান, মাছটির দৈর্ঘ্য ৯ ফুট এবং প্রস্থ তিন ফুট। ওজন প্রায় সাড়ে ৩ মণ। উজানের ঢলে ভারত থেকে ভাসতে ভাসতে চলে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে কাউনিয়া থানার উপ-পরিদর্শক এসআই মাসুদুর রহমান বলেন, যেহেতু মাছটি মৃত এবং গন্ধ ছড়াচ্ছে তাই পরিবেশ দূষণ যেন না হয় সেজন্য মাছটি মাটিতে পুঁতে ফেলা হবে।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন