আর্কাইভ থেকে ক্রিকেট

তিন ম্যাচ পর পরাজয়ের স্বাদ নিলো টাইগার যুবারা

আফগান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম তিনটিতে টানা জয় তুলে দুই ম্যাচ আগেই সিরিজ নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। কিন্তু চতুর্থ ম্যাচে এসে পরাজয় দেখতে হলো টাইগার যুবাদের। তবে ম্যাচে পরাজয় ছাপিয়ে আলোচনায় ম্যানকাড।  

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চতুর্থ ম্যাচে মাঠে নেমেছিল দুই দল। টস জিতে বাংলাদেশেকে বোলিংয়ে আমন্ত্রণ জানায় আফগান অধিনায়ক। ব্যাটিংয়ে নেমে আফগানরা সিরিজে নিজেদের সর্বোচ্চ রান সংগ্রহ করে। অপরদিকে বাংলাদেশ জয়ের আশা জাগালেও শেষ পর্যন্ত ১৯ রানে পরাজয়ের স্বাদ নিতে হয়।

তবে টাইগার যুবাদের হারের ম্যাচে আলোচনায় উঠে আসে ম্যানকাডিং। ৩৪ বলে জয়ের জন্য বাংলাদেশের যখন ২০ রান দরকার তখন আফগান বোলার নাঙ্গেয়ালিয়া খারোটের ম্যানকাডিংয়ের শিকার হয়ে শেষ উইকেট হিসেবে বিদায় নেন মুশফিক হাসান। 

ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২১০ রান তোলে আফগান যুবারা। দলের হয়ে ওপেনার সুলাইমান আরবাজি ৪৩ (৫২), বিলাল আহমেদের ৬০ (৮৮) রান ছিল উল্লেখযোগ্য। 

বাংলাদেশের পক্ষে মহিউদ্দিন তারেক ২টি, মুসফিক হাসান, মেহরব হোসেন, আইচ মোল্লা, নাঈমুর রহমান ও আব্দুল্লাহ আল মামুন সকলেই একটি করে উইকেট লাভ করেন। 

২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫২ রানের ওপেনিং জুটি গড়েন মাহফিজুল হক ও ইফতেখার হোসেন। তবে ৪ রানের ব্যবধানে ইফতেখার ১৮ ও মাহফিজুল ২৪ রানে বিদায় নিলে বিপদে পড়ে বাংলাদেশ। এরপর নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে। আট নম্বরে উইকেটরক্ষক ব্যাটসম্যান তাহজিবুল ইসলাম ৭৫ বলে ৩ বাউন্ডারি আর ২ ছক্কায় ৫০ রানে অপরাজিত থাকেন। 

শেস পর্যন্ত ৪৪.২ ওভারে ১৯১ রান তুলতেই সব উইকেট হারায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এতে করে ১৯ রানের পরাজয় দেখে টাইগার যুবারা।

আফগানদের হয়ে ২টি করে উইকেট নেন নানগেয়ালিয়া খারোতে, ইজারুলহক নাবিদ ও শাহিদুল্লাহ হাসানি। ১টি করে উইকেট নেন ইয়ামা আরব, ফয়সাল খান ও নাজিবুল্লাহ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন