আর্কাইভ থেকে ক্রিকেট

৮ বছরে তিন বিশ্ব আসর আয়োজনে বাংলাদেশের বিড

২০২৪-২০৩১ সালের মধ্যে তিনটি বৈশ্বিক ক্রিকেট আসর আয়োজনে বিড করেছে বাংলাদেশ। ২০২৪-এ শ্রীলঙ্কার সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপ, পরের বছর এককভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি, আর ২০২৭ সালে পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে চায় বাংলাদেশ।

আগামী চক্রে ১০টি বৈশ্বিক ইভেন্ট হবে আইসিসির। ইভেন্টগুলোর মধ্যে আছে চ্যাম্পিয়ন্স ট্রফি, যুব বিশ্বকাপ, নারী ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

এসবের মধ্যে বিসিবির আগ্রহ বড় তিন আসরের দিকে। মঙ্গলবার বোর্ডের শেষ সভা শেষে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানান,  এই চক্রে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এককভাবে আবেদন করেছেন তারা ।

বিড সফল হতে আশাবাদী বিসিবি। আর সাহস দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেন না দেশে কোনো বৈশ্বিক আসর বসলে তার পুরো দায়িত্ব নেবেন সেই নিশ্চয়তাও মিলেছে।

পাপন বলেন, ‘এখানে গুরুত্বপূর্ণ বিষয় হলো সরকারি বিভিন্ন মন্ত্রণালয় থেকে অনুমতি বা গ্যারান্টি। আমরা আনন্দের সঙ্গে শেয়ার করছি যে আমরা এই সংক্রান্ত অনুমতি নেয়ার যে পত্র দরকার হয় সেটার প্রথম পত্রটাই পেয়েছি মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে, ওনার নিজের সই করা- যে এখানে যদি কোন টুর্নামেন্ট হয় তো সমস্ত দায়িত্ব নিচ্ছে বাংলাদেশ সরকার। এখানে অনেক দেশের কিন্তু এ ব্যাপারে সমস্যা হচ্ছে। আমরা সেদিক থেকে ভালো অবস্থায়।‘

বিসিবি নির্বাচনে ১৭৪ সংস্থা ও জেলার মধ্যে ১৭১ জন কাউন্সিলের নাম জমা পড়েছে। বড় অভিযোগ না মিললে ভোটারও হচ্ছেন তারা। কিন্তু সভাপতি কে? আবারও নিজের অনাগ্রহ আর নতুনদের আগ্রহী হবার আহবান বর্তমান সভাপতির কন্ঠে।

আরেকটি ৪ বছরের মেয়াদ শেষে সহকর্মী হিসেবে সবার প্রশংসা করেছেন নতুন আরেকটি অধ্যায়ের অপেক্ষায় থাকা নাজমুল হাসান।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন