আর্কাইভ থেকে বাংলাদেশ

পুলিশ সদস্যদের ছুটি নিশ্চিত করতে চিঠি

পুলিশ সদস্যদের ছুটি পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে পুলিশ সদর দপ্তর থেকে। বিধি অনুযায়ী যেন তাদের ছুটি দেওয়া হয় তা নিশ্চিত করতে পুলিশ স্টাফ কলেজসহ পুলিশের বিভিন্ন ইউনিটের ইউনিট প্রধানদের কাছে এই চিঠি দেওয়া হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজি ড. মো. মইনুর রহমান চৌধুরীর সই করা এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। তবে ছুটি প্রাপ্তির এই নির্দেশনার পেছনে অন্য কোনো কারণ আছে কি না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

নির্দেশনায় বলা হয়, পুলিশ সদস্যদের কল্যাণ ও সার্বিক গতিশীলতা নিশ্চিত করতে আপনার নিয়ন্ত্রণাধীন সব পুলিশ সদস্যকে বিধি অনুযায়ী ছুটি প্রাপ্তি নিশ্চিত করতে অনুরোধ করা হলো।
 
জানা গেছে, বিধি অনুযায়ী ছুটি না পাওয়ার পুলিশ সদস্যদের মধ্যে মানসিক চাপ থাকতে পারে। গত তিন মাসে চার পুলিশ সদস্যের আত্মহত্যার ঘটনায় এ বিষয়টিই আলোচনায় উঠে এসেছে।

এ ছাড়া গত তিন বছরে মোট ১৮ জন পুলিশ সদস্য আত্মহত্যা করেছেন। আত্মহত্যার পথ বেছে নেওয়া বেশির ভাগ সদস্যই পারিবারিক কলহের জেরে এ পথে গিয়েছেন।
 
পুলিশ সদস্যরাই বলছেন, আত্মহত্যা করা বেশির ভাগ পুলিশ সদস্যদের এ প্রবণতার অন্যতম কারণ হলো ছুটি না পাওয়া। পরিবারের সঙ্গে এ নিয়ে দূরত্ব তৈরি হয়। আর এ থেকে পারিবারিক কলহ, সংসার ভেঙে যাওয়া এবং চূড়ান্ত পর্যায়ে মানসিক চাপ তৈরি হওয়ার মতো সমস্যা তৈরি হয়।
 
পুলিশ স্টাফ কলেজের রেক্টর, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পুলিশ কমিশনার, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত আইজি, আর্মড পুলিশ ব্যাটেলিয়নের অতিরিক্ত আইজি, র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‌্যাব) সদর দপ্তর কুর্মিটোলার মহাপরিচালক, পুলিশ টেলিকম সংস্থার অতিরিক্ত আইজি, হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি, অ্যান্টিটেরোরিজম ইউনিয়নের অতিরিক্ত আইজি, সারদা পুলিশ একাডেমির অধ্যক্ষ, রেলওয়ে পুলিশের অতিরিক্ত আইজি, শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত আইজি, পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত আইজি ও রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পরিচালক পেয়েছেন এই নির্দেশনা।
 
পুলিশের আরও যেসব ইউনিট প্রধানদের এই নির্দেশনা দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছেন চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট, গাজীপুর ও রংপুর মহানগর পুলিশের কমিশনাররা। রয়েছেন ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রঙপুর, খুলনা, বরিশাল, সিলেট ও ময়মনসিংহ পুলিশের দায়িত্বে থাকা ডিআইজি এবং এপিবিএন, বিশেষায়িত সিকিউরিটি ও প্রোটেকশন ব্যাটেলিয়ান, পিবিআিই, ট্যুরিস্ট পুলিশের প্রধান হিসেবে দায়িত্বরত ডিআইজি।
 
এ ছাড়া টাঙ্গাইল, নোয়াখালী, রংপুর, খুলনার মিলব্যারাকের কমান্ড্যান্ট; পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন), খাগড়াছড়ির এপিবিএন ও বিশেষায়িত প্রশিক্ষণ কেন্দ্রের কমান্ড্যান্ট; সব রেলওয়ে, হাইওয়ে ও শিল্পাঞ্চলের পুলিশ সুপারসহ পুলিশের সব ধরনের ইউনিট প্রধানদের এ চিঠি দেওয়া হয়েছে।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন