আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ইমপিচমেন্টেই বিপদ নয়, ট্রাম্পের হতে পারে ১০ বছরের জেল

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকান দলের নেতাদের বিচারে পার পেয়ে গেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে আদালতের বিচারে পার পাবেন না তিনি। কংগ্রেস ভবনে হামলায় ট্রাম্পের ভূমিকা প্রমাণিত হলে তাঁর ১০ বছরের কারাদণ্ড হতে পারে।

রোববার এক বিশ্লেষণে এ তথ্য জানিয়েছে জার্মান বার্তা সংস্থা ডিপিএ। বার্তা সংস্থাটি জানায়, ক্যাপিটল হিলে হামলা চালাতে হাজার হাজার সমর্থককে উস্কানি দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের আদালতে ট্রাম্পের বিচার শুরু হতে পারে। সিনেটে ইমপিচ করতে ব্যর্থ হওয়ার পর হাত গুটিয়ে বসে নেই ট্রাম্প বিরোধীরা। ক্যাপিটল হিলে হামলার ঘটনা নিয়ে আদালতে যাওয়ার পরিকল্পনা করছে তারা।

ডিপিএ’র বিশ্লেষণে বলা হয়েছে, সিনেটে ইমপিচমেন্ট প্রস্তাবে ট্রাম্পের পক্ষে ভোট দেন রিপাবলিকান নেতা মিচ ম্যাককোনেলসহ ৪৩ সিনেটর। ম্যাককোনেল স্পষ্ট করে বলেছেন, ট্রাম্পের ইমপিচ না হওয়ার অর্থ তার নিরাপরাধ থাকার প্রমাণ নয়। তার বক্তব্য থেকে বোঝা যায়, ট্রাম্প যে সমর্থকদের কংগ্রেস ভবনে হামলা চালাতে উস্কানি দিয়েছেন তা মেনে নিয়েছেন ম্যাককোনেল।

জার্মান বার্তা সংস্থাটি জানায়, মার্কিন আদালতে ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হলে কঠোর শাস্তি হতে পারে তার। মার্কিন আইনে বিদ্রোহ উস্কে দেওয়ার শাস্তি হলো ১০ বছরের কারাদণ্ড।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন