আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়ান হেলিকপ্টার কিনবে বাংলাদেশ পুলিশ

দুর্গম ও দূরবর্তী অঞ্চলে পুলিশী তৎপরতা গতিশীল করতে বাংলাদেশ পুলিশের জন্য দুটি হেলিকপ্টার কেনা হবে। রাশিয়া থেকে হেলিকপ্টার দুটি আমদানী করা হবে। সরকারীভাবে (জিটুজি) পর্যায়ে কেনা এসব হেলিকপ্টার কিনতে খরচ হবে ৪২৮ কোটি ১২ লাখ টাকা। জেএসসি রাশিয়ান হেলিকপ্টারস নামে রাশিয়ান সরকারী প্রতিষ্ঠান হেলিকপ্টার দুটি সরবরাহ করবে।

বুধবার (৬ অক্টোবর ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চ্যুয়ালি বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়। বৈঠকের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের গণসংযোগ কর্মকর্তা মাহমুদ শরীফ অপু জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ পুলিশকে আধুনিক, ও কার্যকর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসেবে উন্নীতকরণে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। সেই ধারাবাহিকতায় এসব হেলিকপ্টার কেনা হচ্ছে। এ লক্ষ্যে গত আগস্ট মাস পর্যন্ত কয়েকটি বৈঠক হয়েছে। সেসব বৈঠকে হেলিকপ্টারের দাম নির্ধারণ করা হয়। আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে হেলিকপ্টার ব্যাবহার করা হবে।

দুর্গম ও দূরবর্তী অঞ্চলে পুলিশ সদস্যদের পরিবহন, অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমের সক্ষমতা বাড়ানো, জরুরি পরিস্থিতিতে অগ্নিনির্বাপণ, রসদ ও কার্গো পরিবহন করা হবে। এছাড়া ভিআইপি ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জরুরি গমনাগমনে সহায়তায় এই হেলিকপ্টার কাজে লাগাতে পারবে পুলিশ।

এ সম্পর্কিত আরও পড়ুন