আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশেই করোনার ভ্যাকসিন তৈরি হবে, বিদেশেও রপ্তানি হবে : স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশেই করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদের কথা দিয়েছে, ভ্যাকসিন তৈরি করতে যা যা সাপোর্ট প্রয়োজন তারা সব আমাদের দেবে। দেশের চাহিদা মিটিয়ে ভ্যাকসিন বিদেশেও রপ্তানি করা হবে। বললেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের (ওয়েসিস) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ৮০ লাখ ভ্যাকসিনের ডোজ একদিনে দিয়েছি। যা পৃথিবীর অনেক দেশ এখনও পারেনি। করোনার ভ্যাকসিনের জন্য প্রধানমন্ত্রী প্রায় ২০ হাজার কোটি টাকা ব্যয় করেছেন। যত টাকা লাগে বাংলাদেশের প্রতিটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হবে।

জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কমিটমেন্ট ছিল বাংলাদেশের জন্য ২০ শতাংশ করোনার টিকা ফ্রি দেয়া। কিন্তু তারা বলেছে, বাংলাদেশ যেহেতু ভালো ভ্যাকসিন দিতে পারছে এতে করে আমাদেরকে তারা ৪০ শতাংশ ফ্রি দিতে চেয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রায় ৫০ লাখ মানুষ মাদকাসক্ত। মাদক নিলেই যে মানুষ অপরাধী হয়ে যায় কথাটি সঠিক নয়। মাদককে ঘৃণা করতে হবে মাদকাসক্তকে নয়। কেউ মাদকাসক্ত হলে তাকে চিকিৎসা দিয়ে ভালো করতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন