আর্কাইভ থেকে বাংলাদেশ

রাজশাহীতে ইমো হ্যাকিং চক্রের তিন সদস্য গ্রেফতার

রাজশাহীতে ‘ইমো’ হ্যাকার চক্রের সক্রিয় তিন সদস্যকে গ্রেফতার করেছে র্যা ব-৫ এর একটি দল । রোববার (১০ অক্টোবর) রাতে নগীর চন্দ্রিমা থানার আবাসিক এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। তবে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে আরো তিনজন পালিয়ে গেছে। গ্রেফতারকৃতরা হলেন, নাটোরের লালপুরের বিলমারিয়া এলাকার মৃত সামাদ বিশ্বাসের ছেলে শাকিব বিশ্বাস (১৯), মমিনপুর এলাকার জাফর আলীর ছেলে মেহেদী আলী (২১) ও রাজশাহীর হরিরামপুর এলাকার আলম হোসেনের ছেলে আল আমিন (২০)। 

রোববার  দুপুরে সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, শনিবার দিনগত রাত পৌনে ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত রাজশাহী মহানগরীর চন্দ্রিমা থানার একটি আবাসিক এলাকায় অভিযান চালানো হয়। এসময় মোবাইল ফোন ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ইমো হ্যাক করে বিকাশের মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়া চক্রের তিনজনকে গ্রেফতার করা হয়।

তাদের কাছ থেকে ২১ টি মোবাইল ফোন সেট, দু্ই হাজার একশ ৪৯ টি সিমকার্ড, চারটি মেমোরীকার্ড, দুটি ল্যাপটব, একটি ক্যামেরা, টেলিফোন, সিসি ক্যামেরা ও নগদ ৪৫ হাজার টাকা জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা স্বীকার করেছে তারা দীর্ঘদিন যাবৎ ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের “ইমো” ব্যবহারকারীদের ইমো  অ্যাকাউন্ট হ্যাক করে। পরে সেসব ইমো অ্যকাউন্টধারীদের নাম পরিচয় ব্যবহার করে তাদের আত্নীয়-পরিচিতজনদের কাছ থেকে প্রতারণা করে মোবাইল ফিন্যান্সিং সার্ভিস (বিকাশ) এর মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়।

এব্যাপারে রাজশাহী চন্দ্রিমা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন