আর্কাইভ থেকে ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপে সপ্তম আসরের পুরস্কার ঘোষণা

আর মাত্র ৭ দিন পর ১৭ অক্টোবর থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ১৬টি দল। সব দল চাইবে বিশ্বকাপ জয় করতে। কিন্তু সব দলের কপালে তো আর কাপ জুটবে না। তবে কাপ না জিতলেও পুরস্কারের ব্যবস্থা করেছে আইসিসি। 

রোববার (১০ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বমোট কত টাকার পুরস্কার থাকছে তার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।  
 
টি-টোয়েন্টি বিশ্বকাপে বিজয়ী দল পুরস্কার হিসেবে পাবে ১৬ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ কোটি ৬৮ লাখ টাকা। আর ফাইনালে উঠে বিজয়ী না হতে পারলে তাদের জন্য রাখা হয়েছে আট লাখ ডলার। এছাড়া দুই সেমিফাইনালে হারা দুই দল পাবে চার লাখ ডলার করে।

বিশ্বকাপের সুপার টুয়েলভ ও প্রথম পর্বে অংশ নেয়া দলগুলো সব মিলিয়ে পাবে ৫৬ লাখ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৪৭ কোটি ৮৯ লাখ টাকার। অবশ্যই এই অর্থ ভাগ করে দেয়া হবে বিভিন্ন পর্যায়ে। প্রতিটি ম্যাচের জন্য নির্দিষ্ট একটি অঙ্ক দেয়া হবে এবং প্রতিটি জয়ের জন্য বোনাস পাবে বিজয়ী দল। সুপার টুয়েলভ পর্বে প্রতিটি জয়ের জন্য ৪০ হাজার ডলার করে পাবে দলগুলো। অর্থাৎ ৩০ ম্যাচের জন্য এ খাতে ১২ লাখ ডলার দেয়া হবে।

আর সুপার টুয়েলভ থেকে বাদ পড়া আট দলও কিছু অর্থ পাবে। সেমিফাইনাল না উঠতে পারা এ আট দল ৭০ হাজার ডলার করে পাবে। অর্থাৎ, সুপার টুয়েলভ পর্ব শেষে ৫ লাখ ৬০ হাজার ডলার ব্যয় হচ্ছে এ ক্ষেত্রে।

আইসিসি আজ বিশ্বকাপ উপলক্ষে দুটি পরিবর্তনের কথা জানিয়েছে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতি ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের একটি পানি পানের বিরতি রাখার ব্যবস্থা রাখা হয়েছে। আর টি-টোয়েন্টি ম্যাচে সাধারণত ফল নির্ধারণের জন্য প্রতি দলের ইনিংসের অন্তত ৫ ওভার শেষ হতে হয়। তবে এবার সেমিফাইনাল ও ফাইনালের জন্য নিয়মে একটু বদল আনা হচ্ছে। এবার মহাগুরুত্বপূর্ণ এ তিন ম্যাচে ইনিংসের অন্তত ১০ ওভার শেষ না হলে ম্যাচ রিজার্ভ ডে–তে নেয়া হবে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন