আর্কাইভ থেকে লাইফস্টাইল

শরীরের দুর্গন্ধ নিয়ন্ত্রণে রাখতে যা করবেন...

গরম প্রায় এসেই গেছে। ঘর থেকে বের হলেই অনেকেই হয়তো ঘেমে নেয়ে একাকার হয়ে যাচ্ছেন। আবার অনেকেই আছেন যারা শীত, গ্রীষ্ম, বর্ষা সব ঋতুতেই ঘামেন। আর এ ঘাম থেকে হয় দুর্গন্ধ।

প্রথমেই জেনে নেয়া দরকার যে ঘামের দুর্গন্ধের কারণ আসলে কী? বিশ্বের অধিকাংশ মানুষ অতিরিক্ত ঘামের যন্ত্রণা নিয়ে বেশ ভুগে থাকেন। হাত, পা, মুখ, বগল ঘামাকে ডাক্তারি ভাষায় হাইপারহিডরোসিস বা মাত্রাতিরিক্ত ঘাম বলা হয়। এটি এমন এক রোগ যা অনিয়ন্ত্রিত স্নায়ুপদ্ধতির জন্য হয়ে থাকে।

ঘাম

ঘামের কারণে আমরা প্রায়ই অনুষ্ঠান, পরীক্ষাসহ কোনও গুরুত্বপূর্ণ অবস্থায় খুব সমস্যায় পড়ে থাকি। প্রতিদিনের কাজকর্ম যেমন গাড়ি চালাতে গিয়ে, টাচ-স্ক্রিন যন্ত্রপাতি ব্যবহার করার সময় বা অন্যান্য কাজ করতে গিয়ে বেশ বিপত্তি ঘটে। খুব বেশি বডি-স্প্রে দিয়েও কোন লাভ হয় না, বরং তা শরীরের জন্য ক্ষতিকর। ঘামের যন্ত্রণা থেকে মুক্তির কিছু উপায় আপনার সার্বিক স্বাস্থ্য ভালো রাখতে হবে। বেশি করে পানি খান। পেট যেন পরিষ্কার থাকে সেদিকে লক্ষ রাখবেন। এর পাশাপাশি এমন কতগুলি উপায় আছে যা আপনার শরীরের দুর্গন্ধ নিয়ন্ত্রণে রাখতে দারুণ কার্যকর হতে পারে। খালিপেটে মেথি বা মৌরির পানি পান করতে পারেন। গ্রিন টি খেলেও চলবে।

খুব টাইট ফিটিং সিন্থেটিক পোশাক-আশাক পরা এড়িয়ে চলুন। হালকা রঙের ঢিলেঢালা সুতির পোশাক পরলে আরামে থাকবেন।

ঘাম

হাতে-পায়ে কোনও ধরনের পাউডার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ এটি ঘাম দূর করার পরিবর্তে আরো বাড়িয়ে দেবে।

ঘামের কারণে অনেকেই ব্যায়াম করতে ভয় পান। কিন্তু নিয়মিত ব্যায়াম করলে শরীর ঝরঝরে থাকে । সামান্য হাঁটাচলা করে বা বাসার কাজ করার মধ্য দিয়েও ব্যায়াম করা যায়। তাই বসে না থেকে ছোট ছোট কাজ নিজেই করে ফেলুন।

এ সম্পর্কিত আরও পড়ুন