আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

টিকটক নিষিদ্ধে বিল অনুমোদন

চীনের মালিকানাধীন টিকটক নিষিদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ক্ষমতা দিতে ভোট দিয়েছেন হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যরা।

বুধবার (১ মার্চ) পার্টি লাইনে এই ভোট দেন তারা।

এরপরই প্রশ্ন উঠেছে, কোনো সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপে কি এটিই সবচেয়ে সুদূরপ্রসারী মার্কিন নিষেধাজ্ঞা হতে যাচ্ছে? বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

টিকটকের মালিকানায় রয়েছে চীনা প্রযুক্তি কোম্পানি বাইটড্যান্স। ওই কমিটির ২৪ সদস্যের ১৬ জনই অ্যাপটি নিষিদ্ধের পক্ষে ভোট দিয়েছেন। প্রায় ১০০ মিলিয়ন মার্কিনি টিকটক ব্যবহার করেন। এতে তাদের নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

কমিটির রিপাবলিকান চেয়ারম্যান ও প্রতিনিধি মাইকেল ম্যাককল বিলটি উত্থাপন করেন। তিনি বলেন, টিকটক আমেরিকার জাতীয় নিরাপত্তায় হুমকি সৃষ্টি করেছে। সেটি নিষিদ্ধ করার এখনই উপযুক্ত সময়।

তবে এই বিলের বিরোধীতি করেছেন ডেমোক্র্যাট সদস্যরা। তারা বলছেন, এ নিয়ে খুব তড়িঘড়ি করা হচ্ছে। অ্যাপটি নিষিদ্ধে বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া প্রয়োজন। সেই বিতর্কেরও দরকার।

উত্থাপিত বিলে নিষেধাজ্ঞা কীভাবে কার্যকর হবে তা স্পষ্ট করা হয়নি। তবে টিকটকে যেকোনো মেসেজ আদান-প্রদানে বাইডেনকে সর্বোচ্চ ও সবধরনের ক্ষমতা দেয়া হবে বলে জানানো হয়েছে।

ইতোমধ্যে বিলটি অনুমোদন পেয়ে গেছে। কারণ, ইউএস হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির অধিকাংশ সদস্য টিকটক নিষিদ্ধ করার পক্ষে মত দিয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন