আর্কাইভ থেকে শিক্ষা

পরীক্ষার দাবিতে আবারও ৭ কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ (ভিডিও)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের চলমান সব পরীক্ষা স্থগিতের প্রতিবাদ ও হল ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে আবারও নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। 

আজ বুধবার (২৪ফেব্রুয়ারি) সকাল ৯টায় শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্বিবিদ্যালয় প্রশাসনের খামখেয়ালি মনোভাবের বহিঃপ্রকাশ এই সিদ্ধান্ত। অচিরেই পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার করে চলমান পরীক্ষা শেষ করার দাবি জানান তারা।

মঙ্গলবার সন্ধ্যায় সাত সরকারি কলেজের পরীক্ষা স্থগিত করা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘোষণার এক দিন পর মঙ্গলবার এ সিদ্ধান্ত আসে। 

আরও পড়ুন: এখনই খোলা হচ্ছে না ঢাবির হল: উপাচার্য

ঘোষণার পরই মঙ্গলবার সন্ধ্যায় নীলক্ষেত মোড়ে প্রথমে মানবন্ধন করেন শিক্ষার্থীরা। পরে সড়ক অবরোধ করে বিক্ষোভও করেন তারা।

এর আগে বিকাল ৩টায় এ বিষয়ে সাত কলেজের অধ্যক্ষ ও সংশ্লিষ্ট তিনজন ডিন বৈঠক করেন। সাত কলেজের প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএস মাকসুদ কামালের নেতৃত্বে ওই বৈঠকটি হয়। সেখানেই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য সোমবার (২২ ফেব্রুয়ারি) অনলাইন সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, ২৪ মে থেকে দেশের সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হবে। আর ১৭ মে আবাসিক হলগুলো খুলবে।

ওইদিনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করে অবিলম্বে বিশ্ববিদ্যালয় এবং হল খুলে দেয়ার জন্য ঢাবি ক্যাম্পাসে বিক্ষোভ করে। এরপর একই দাবিতে শিক্ষামন্ত্রীকে ৭২ ঘন্টার আল্টিমেটাম দেয় তারা।

ভিডিও...

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন