আর্কাইভ থেকে বাংলাদেশ

ভেট্টোরিকে স্থানচ্যুত করে রেকর্ড বুকে ওমান অধিনায়ক

স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি ম্যাচের মধ্য দিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের পর্দা উঠল। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ওমান অধিনায়ক জিসান মাকসুদ। তার সিদ্ধান্ত যে ভুল ছিল না তা প্রমাণে বল হাতে তার যথার্থ রূপ দেন জিসান। সেই সঙ্গে রেকর্ড বুক থেকে নিউজিল্যান্ড অধিনায়ক ভেট্টোরিকে স্থানচ্যুত করেন। তার বোলিংয়ের পর ইলিয়াস ও জিতন্দরের ব্যাটে ম্যাচটিতে ১০ উইকেটে জয় পায় ওমান।

২০০৭ সালে প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক ড্যানিয়েল ভোট্টোরি ভারতের বিপক্ষে ২০ রানে ৪ উইকেট নিয়ে অধিনায়ক হিসেবে সেরা বোলিংয়ের রেকর্ড গড়েন। যা গত ছয় আসর পর্যন্ত অক্ষত থাকে। অবশেষে সপ্তম আসরে এসে উদ্বোধনী ম্যাচেই পিএনজির বিপক্ষে ৪ ওভারে ২০ রান দিয়ে ৪ উইকেট দখল করে ভেট্টোরির রেকর্ডে ভাগ বসালেন ওমান অধিনায়ক জিসান মাকসুদ।

ওমান অধিনায়কের বোলিং তোপে মাত্র ১২৯ রান তুলতে সক্ষম হয় পিএনজি। যদিও পরাজয়ের ম্যাচে পিএনজির হয়ে ৪৩ বলে চারটি চার ও ৩টি ছক্কায় সর্বোচ্চ ৫৬ রান করেন অধিনায়ক আসাদ ভালা। আর ২৬ বলে চারটি চার ও এক ছক্কায় ৩৭ রান করেন চার্লস আমিনি।

পাপুয়া নিউগিনির দেয়া ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ১৩১ রান সংগ্রহ করে ওমান। দলের হয়ে আকিব ইলিয়াস ৪৩ বলে ১ ছয় ও ৫ চারে অপরাজিত থাকেন ৫০ রানে। অপর উদ্বোধনী ব্যাটসম্যান জিতন্দর ৪২ বলে ৪টি ছয় ও ৭টি চারের সাহায্যে ৭৩ রান করে অপরাজিত থাকেন। 

বল হাতে ৪ ওভারে ২০ রানে ৪ উইকেট পাওয়া ওমানের বাঁ হাতি স্পিনার জিসান মাকসুদ প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার লাভ করেন। ম্যাচটিতে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে হারিয়েছে ওমান।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন