আর্কাইভ থেকে ক্যাম্পাস

প্রাণের উচ্ছ্বাসে জবি ইতিহাস বিভাগের পুর্ণমিলনী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ইতিহাস বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুর্ণমিলনীতে প্রাণের উচ্ছ্বাসে মেতেছিলেন সাবেক শিক্ষার্থীরা। শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত ক্যাম্পাসে চলে এই প্রাণের উচ্ছ্বাস। বহুদিন পর ফিরে পাওয়া বন্ধুদের সঙ্গে গল্প, গান, কবিতা আর আড্ডায় সবাই যেন ফিরে পেয়েছিলেন তারুণ্যের সেই ক্যাম্পাস জীবন।

দিনব্যাপী এ অনুষ্ঠানে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ।

উপাচার্য ড. মো. ইমদাদুল হক তার বক্তব্যে বলেন, ‘অ্যালামনাই হলো বিশ্ববিদ্যালয় উন্নয়ন কার্যক্রমের একটি অংশ। বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অ্যালামনাইয়ের অনেক ভূমিকা থাকে। তারা ল্যাবরেটরি করে দেয়। যারা টাকার অভাবে পড়াশোনা করতে পারেনা তাদেরকে সাহায্য করে থাকে। বিভাগের নানা কাজে সহায়তা করে। এছাড়াও বিভাগের সাথে কাজগুলো করার মাধ্যমে একটা সেতুবন্ধন তৈরি করে।’

তিনি আরও বলেন, ‘অ্যালামনাইয়ের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীদের মধ্যে সামাজিক বন্ধন তৈরি হয়। একে অপরকে সুখে দুঃখে কাছে পাওয়ার সুযোগ তৈরি হয়। এর মাধ্যমে অনেক সামাজিক কাজ করার সুযোগ আছে। গরিব, মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা যেতে পারে। আগামী দিনে ইতিহাস বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন অনেক দূর এগিয়ে যাবে, বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধিতে ভূমিকা রাখবে এই প্রত্যাশা ব্যক্ত করেন উপাচার্য।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের সহকারী অধ্যাপক এস এম তানভীর আহমেদ এবং উম্মে সালমা হৃদয়।

এছাড়াও অনুষ্ঠানে অ্যালামনাই অ্যাসোসিয়শনে কলেজের সময়কার শিক্ষার্থীদেরকেও সংযুক্ত করার জন্য আহ্বান জানান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী এবং বর্তমান বিশ্ববিদ্যালয় শাখা  ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরায়জী।

ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী সাখওয়াত বলেন, ‘আজকের সারাটা দিন এত আনন্দে কেটেছে যা ভাষায় প্রকাশ করা আমার পক্ষে সম্ভব নয়। কত কথা জমা ছিল, সব আজ আমরা প্রাণখুলে বলেছি, শুনেছি, খুনসুটি করেছি। ঠিক যেন ক্যাম্পাস জীবনের শুরুতে ফিরে গিয়েছিলাম।’ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগীয় শিক্ষক এবং প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ। উল্লেখ্য, অনুষ্ঠানের শেষে অ্যালামনাই অ্যাসোসিয়শনের একটি নতুন কমিটি গঠনের আহ্বান করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন