আর্কাইভ থেকে ক্রিকেট

স্কটিশদের জয়োৎসবের বাধায় মাহমুদউল্লাহর সংবাদ সম্মেলন

'বাংলাদেশকে আমরা পাপুয়া নিউগিনি বা ওমানের চেয়ে ওপরে দেখি না'- ম্যাচের আগে স্কটিশ কোচ শেন বার্জারের এমন মন্তব্য যে সত্যি হয়ে যাবে তা হয়তো আন্দাজ করেননি মাহমুদউল্লাহ রিয়াদ। নাহলে হয়তো তার মন্তব্যের পাল্টা চ্যালেঞ্জ নিতেন না। 

তবে বাস্তবতা একটু তেঁতো। তাই তো একদিন আগেও আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা টাইগার দলপতি যে দৃঢ়তা দেখিয়েছিলেন সাংবাদিকদের সামনে, তা একদিন পরেই কেন নিভে যাবে? বাংলাদেশকে ধাক্কা দেয়া এই হারের পর মাথা নিচু করেই মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশি ক্রিকেটারদের। 

শুধু মাঠ ছেড়েই পরিত্রাণ পায়নি বাংলাদেশ। আইসিসি সহযোগী দেশটির এমন দারুণ জয় ছাপ ফেলেছে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও। শুধু কি ছাপ ফেলেছে? কিছুক্ষণের জন্য তো থামিয়েই দিয়েছিল। বাংলাদেশ দলের হারের ব্যাখ্যা যখন দিচ্ছিলেন মাহমুদউল্লাহ, তখনই স্কটিশরা জয়োৎসব করছে ড্রেসিংরুমে। 

মাস্কাটের আল আমেরাত স্টেডিয়ামের সংবাদ সম্মেলনের স্থান ও ড্রেসিংরুম প্রায় কাছাকাছিই। স্কটল্যান্ডের খেলোয়াড়দের উল্লাসধ্বনিতে চাপা পড়ে যাচ্ছিল মাহমুদউল্লাহর কথা। পুরো সংবাদ সম্মেলনকক্ষ কয়েক মুহূর্তের জন্য থমকে যায় সে কারণেই। খানিকক্ষণ আগেই ম্যাচ হারের কাঁটা ঘায়ে নুনের ছিটা হয়ে আসা এই উল্লাসধ্বনি ভালো লাগেনি টাইগার অধিনায়কের কাছে। অন্তত তার অভিব্যক্তি তাই-ই বলে। 

মুদ্রার অন্য পিঠটা স্কটল্যান্ডের। জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা স্কটল্যান্ডের ড্রেসিং রুম যেন তখন কোন পার্টি সেন্টার। সেই পার্টি রেখে আসাটাই কঠিন স্কটিশ অধিনায়কের জন্য। তবুও সাংবাদিকদের করা প্রশ্নে প্রশান্তি নিয়ে বলছিলেন, ‘দারুণ লাগছে। এমন অর্জনের অংশ যে আমরা হতে পারি, সেই বিশ্বাস আমাদের ছিল। আজ সেটি করে দেখাতে পেরেছি।’

এস

এ সম্পর্কিত আরও পড়ুন