আর্কাইভ থেকে এশিয়া

নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেল ইরান

নতুন করে একটি গ্যাসক্ষেত্রে ২০০ ট্রিলিয়ন কিউবিক ফিট প্রাকৃতিক গ্যাসের মজুত পাওয়ার দাবি করেছে ইরান। ইরানের রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল কোম্পানি এনআইওসির এক্সপ্লোরেশন অপারেশন্স বিভাগের প্রধান মেহদি ফাকুর এ তথ্য জানিয়েছেন।

সোমবার (১৩ মার্চ) ইরানের আধাসরকারি বার্তা সংস্থা ইরনা ফাকুরের এক প্রতিবেদন থেকে এ জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মেহদি ফাকুর জানিয়েছেন, ইরানের দক্ষিণ উপকূলীয় ওমান সাগরে নতুন করে আবিষ্কৃত একটি গ্যাসক্ষেত্রে আনুমানিক ২০০ ট্রিলিয়ন কিউবিক ফিট প্রাকৃতিক গ্যাসের মজুত পাওয়া গেছে। তবে গ্যাসক্ষেত্রটি সম্পর্কে বিস্তারিত তথ্য আগামী মাসে প্রকাশ করবে তাদের কোম্পানি।

তিনি আরও বলেন, বর্তমানে একটি অনুসন্ধানকারী জাহাজ ওমান সাগরে আবিষ্কৃত গ্যাসক্ষেত্রটির সর্বশেষ তথ্য সংগ্রহ করছে। এ সংক্রান্ত জরিপ শেষ এপ্রিলে। এরপর গ্যাসের প্রকৃত মজুত কত এবং ভবিষ্যতে কী পরিমাণ বাড়তে পারে সে সম্পর্কে জানানো সম্ভব হবে।

প্রসঙ্গত, প্রাকৃতিক গ্যাসের মজুতের দিক দিয়ে রাশিয়ার পরই রয়েছে ইরান। তবে গ্যাস উত্তোলনের দিক দিয়ে ইরানের আগে রয়েছে যুক্তরাষ্ট্র। এ ক্ষেত্রে তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। পরবর্তী অন্তত ২০০ বছরের চাহিদার কথা বিবেচনায় রেখে মজুতের তুলনায় উত্তোলনের মাত্রা কম রেখেছে তেহরান। কিন্তু তার পরও প্রতিদিন ইরান দৈনিক ১০০ কোটি ঘনমিটার গ্যাস উত্তোলন করে।

এ সম্পর্কিত আরও পড়ুন