আর্কাইভ থেকে দেশজুড়ে

কক্সবাজারে ২৫ একর বনভূমি দখলমুক্ত

কক্সবাজারের রামু উপজেলায় প্রায় ২৫ একর বনভূমি উদ্ধার করেছে বনবিভাগ। ফলদ চারা লাগিয়ে বনভূমি জবরদখলের চেষ্টা চালানো একটি চক্রের হাত থেকে এ জমি উদ্ধার করা হয়।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) রাতে কক্সবাজার সদরের রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন সকাল থেকে বিকেল পর্যন্ত অভিযান চালিয়ে কক্সবাজার রেঞ্জের চেইন্দা বিটের চেইন্দা মৌজার ওই বনভূমি উদ্ধার করা হয়।

স্থানীয় ও বনবিভাগ সূত্র থেকে জানা গেছে, কক্সবাজার রেঞ্জের চেইন্দা মৌজার পরিত্যক্ত বনভূমিতে স্থানীয় একটি মহল ফলদ চারা ও আনারস বাগান করার চেষ্টা করছিল। গোষ্ঠীটি বনভূমি পরিষ্কার-পরিচ্ছন্ন করে সেখানে নানা জাতের ফলদ চারা রোপণ করে।

বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ বনবিভাগ) মো. সারওয়ার আলম জানান, একটি মহল অনুমতি ছাড়া সরকারি বনভূমিতে বিভিন্ন প্রজাতির ফলদ চারা রোপণ করে। তারা বনভূমি জবরদখলের চেষ্টা চালিয়ে আসছিল। এ বিষয়ে স্থানীয় বিট কর্মকর্তা একাধিকবার বাধা দেন। কিন্তু গোষ্ঠীটি তা মানেনি। এ কারণে অভিযান চালিয়ে বনভূমি উদ্ধার করা হয়। জবরদখল করা ভূমি উচ্ছেদ করে সামাজিক বনায়নের আওতায় আনতে সরকারিভাবে নার্সারি করা হয়েছে। সেখানে ২০২২-২৩ অর্থ বছরেব প্রস্তাবিত বাগানের সাইনবোর্ড দেয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন