আর্কাইভ থেকে বাংলাদেশ

একই দিনে ক্রিকেটের সঙ্গে ফুটবলেও হার বাংলাদেশের

এফসি অনূর্ধ্ব ২৩ এশিয়ান কাপ বাছাই। হারে আসর শুরু হলো বাংলাদেশের। পেনাল্টি ঠেকিয়ে পাপ্পু হোসেন দলকে ম্যাচে রাখলেও, পরের মিনিটে গোল করে কুয়েত। সেই এক গোলেই হেরে যায় মারুফুল হক শিষ্যরা। 

আড়াই বছর পর আবার মাঠে বাংলাদেশ অনূর্ধ্ব ২৩ দল। এশিয়ান কাপ বাছাই আসলেই দলটির ভাগ্য মেলে ম্যাচ খেলার। সবশেষ ২০১৯ সালের মার্চে মানামায় এই আসরেই শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল লালসবুজ।
 
উজবেকিস্তানে কুয়েতের বিপক্ষে মারুফুল হকের শুরুর একাদশে ৭ জনই ছিলেন জাতীয় দলের। ছিলেন না আলোচিত প্রবাসী ফুটবলার জুলকারনাইন হক।

কুয়েতের সাথে বেশ ক'বার সুযোগও তৈরি করেছিল বাংলাদেশ। তবে, সাফল্যের দেখা মেলেনি।

১৮ মিনিটে ঈদ আল রশিদির পেনাল্টি শট ঠেকিয়ে দলকে ম্যাচে ধরে রাখেন বাংলাদেশ গোলরক্ষক পাপ্পু হোসেন। পরের মিনিটে অবশ্য গোলপোস্ট থেকে এগিয়ে আসার খেসারত দিয়েছেন। ইউসেফ আল রশিদির গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

এরপর দুই পরিবর্তনও এনেছিলেন কোচ মারুফুল হক। ওই এক গোল আর শোধ দেয়া হয়নি বাদশা-সুফিলদের। ব্যবধানও বাড়াতে পারেনি কুয়েত।

মূল পর্বে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে এই ম্যাচটি অবশ্য গুরুত্বপূর্ণ ছিল বাংলাদেশের জন্য। কারণ পরের দুই প্রতিপক্ষ আরও শক্তিশালী। স্বাগতিক উজবেকিস্তানের অনূর্ধ্ব ২৩ এশিয়ান কাপ জেতার অভিজ্ঞতা আছে। আরেক দল সৌদি আরব গত আসরের রানার্সআপ।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন