আর্কাইভ থেকে আন্তর্জাতিক

ব্রিটেনে প্রকাশ্যে কুরআন পোড়ানোর হুমকি

ডেনমার্কের উগ্র ডানপন্থী এক রাজনীতিবিদকে প্রকাশ্যে কুরআন পোড়ানোর হুমকি দেয়ায় নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। ওই রাজনীতিকের নাম রাসমুস পালুদান। তিনি কট্টোর ইসলাম-বিরোধী দল স্ট্রাম কুরসের প্রতিষ্ঠাতা।

মঙ্গলবার (২১ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ব্রিটিশ নিরাপত্তা মন্ত্রী টম টুগেনধাত বলেন, ইসলাম-বিরোধী দল স্ট্রাম কুরসের প্রতিষ্ঠাতা রাসমুস পালুদানকে যুক্তরাজ্যের অভিবাসন নজরদারির তালিকায় যুক্ত করা হয়েছে।

রাসমুস পালুদান ঘোষণা দিয়েছিলেন, তিনি চলতি সপ্তাহে ইংল্যান্ডের ওয়েস্ট ইয়র্কশায়ারের এই শহরের পাবলিক স্কোয়ারে মুসলমানদের পবিত্র গ্রন্থ কুরআন পোড়ানোর পরিকল্পনা করছেন।

অতি-উগ্রপন্থি রাজনীতিক রাসমুস পালুদান অতীতে পবিত্র কুরআন পুড়িয়েছেন। এতে বিশ্বের বহু স্থানেই হিংসাত্মক পাল্টা-বিক্ষোভের সৃষ্টি হয়েছিল। চলতি বছরের জানুয়ারিতে ড্যানিশ এই রাজনীতিক স্টকহোমে তুর্কি দূতাবাসের বাইরে কুরআনের একটি কপি পুড়িয়ে দেন।

এর ফলে তুরস্ক এবং সুইডেনের মধ্যে ব্যাপক কূটনৈতিক দ্বন্দ্বের সৃষ্টি হয় এবং তুরস্ক এখন সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের আবেদনটি আটকে রেখেছে।

এদিকে ওয়েকফিল্ডের লেবার এমপি সাইমন লাইটউড ড্যানিশ রাজনীতিক পালুদানের সম্ভাব্য সফরের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। এরপরই ব্রিটেনের নিরাপত্তা মন্ত্রী হাউস অব কমন্সে পালুদানের ব্রিটেনে প্রবেশের বিষয়ে তার হস্তক্ষেপের কথা জানান।

ব্রিটিশ নিরাপত্তা মন্ত্রী টম টুগেনধাত বলেন, রাসমুস পালুদান যুক্তরাজ্যের অভিবাসন নজরদারির তালিকায় রয়েছেন। তিনি আরও বলেন: ‘যুক্তরাজ্যে রাসমুস পালুদানের সফর জনসাধারণের জন্য ভালো হবে না এবং তাকে প্রবেশের অনুমতি দেয়া হবে না।’

এ সম্পর্কিত আরও পড়ুন