আর্কাইভ থেকে বাংলাদেশ

আইনের ব্যত্যয় ঘটিয়ে সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে : সম্পাদক পরিষদ

দেশে আইনের ব্যত্যয় ঘটিয়ে সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে। আইনে স্পষ্ট আছে- একটি ঘটনা কেন্দ্র করে কেবল একটি মামলাই হতে পারে। একমাত্র সংশ্লিষ্ট ব্যক্তি মামলাটি করতে পারেন। কিন্তু দেখা যাচ্ছে, একই ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিকদের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে। সংশ্লিষ্ট ব্যক্তির বাইরে অনেকেই মামলা করেছেন। এ দাবি সম্পাদক পরিষদের।

আজ শনিবার (৩০ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আলোচনা সভায় এসব কথা বলা হয়।

সম্পাদক পরিষদ সভাপতি মাহফুজ আনাম বলেন, সাংবাদিকতার বিকাশের ক্ষেত্রে বিজ্ঞ আদালতের কাছে অনুরোধ ‘আপনারা মেহেরবানি করে একটু দেখুন, কিছু কিছু আইন আছে সেগুলো কীভাবে প্রয়োগ হচ্ছে।’

তিনি বলেন, আইনে স্পষ্ট আছে যে একটি ঘটনা কেন্দ্র করে কেবল একটি মামলাই হতে পারে। কিন্তু দেখা যাচ্ছে, একই ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিকদের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে। এটা কী আইন অমান্য হলো না! সাধারণ নাগরিক ও সাংবাদিকদের রক্ষা করার দায়িত্ব কী আপনাদের নয়।

তিনি বলেন, সমাজ তার বিকাশ, বিবর্তন, উন্নয়নসহ সমস্ত অভিজ্ঞতা থেকে বুঝেছে স্বাধীন সাংবাদিকতা তাদের প্রয়োজন। আমার পেশা নৈতিকতার, সমাজ সেবার, আমার পেশা পাবলিক ইন্টারেস্ট সমন্বয় রাখার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, সাংবাদিকদের বিভাজন ও দলীয় রাজনৈতিক প্রীতি থেকে বেরিয়ে আসাসহ নানা চ্যালেঞ্জ রয়েছে। প্রেস কাউন্সিলকে শক্তিশালী করে এমন জায়গায় নিয়ে যেতে হবে যেন সবার এর প্রতি আস্থা তৈরি হয়। হলুদ রঙ যেন সাংবাদিকতার পেশাকে না ধরে সেদিকেও খেয়াল রাখতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন