আর্কাইভ থেকে আন্তর্জাতিক

জেল থেকে পালিয়েও প্যানকেকের লোভে আবার গ্রেপ্তার!

বিখ্যাত হলিউড ছবি ‘শশ্যাঙ্ক রিডেমপ্‌শন’-এর কথা মনে আছে? কী ভাবে ১৯ বছরের চেষ্টায় একটি ছোট্ট হাতুড়ি দিয়ে একটু একটু করে জেলের দেওয়াল ভেঙে পালিয়ে গিয়েছিল এক বন্দি। সেই সিনেমার গল্পকে হার মানালো বাস্তব। স্রেফ দাঁত মাজার ব্রাশ দিয়ে ঘষে ঘষে কারাগারের দেয়াল গর্ত করে জেল থেকে পালিয়ে গেলেন দুই বন্দি। আমেরিকার ভার্জিনিয়া প্রদেশের ঘটনা এটি।

যদিও ছবির গল্পের মতো পালিয়ে লাভ হয়নি ওই দু’জনের। পালিয়ে যাওয়ার কয়েক ঘণ্টা পরই একটি রেস্তোরায় বসে আয়েশ করে প্যানকেক খাওয়ার সময় আবার পুলিশের হাতে গ্রেপ্তার হন তারা।

সংবাদমাধ্যম ‘নিউপোর্ট নিউজ’-এর প্রতিবেদন অনুযায়ী, জেল পালানো ওই দুই আসামির নাম জন গারজা এবং আরলি নিমো। সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় তারা জেল থেকে নিখোঁজ হয়ে যান। জেলে খোঁজ খোঁজ রব ওঠার কিছুক্ষণ পর তাদের কক্ষ তল্লাশি করে একটি গর্তের খোঁজ পাওয়া যায়। জেল কর্তৃপক্ষের কাছে পুরো বিষয়টি তখন পরিষ্কার হলে তারা তল্লাশি অভিযান শুরু করেন। যদিও পুলিশকে বেশি কসরত করতে হয়নি। মঙ্গলবার (২১ মার্চ) ভোরবেলা জেলের কাছেই হ্যাম্পটন শহরের একটি রেস্তোরায় খাবার খাওয়ার সময় তাদের আবার গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার হওয়ার পর ওই দুই আসামি জানান, টুথব্রাশ এবং একটি ধাতব বস্তু ব্যবহার করে তারা জেলের ভিতরে ওই গর্ত করেছিলেন।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গারজা আদালত অবমাননার জন্য এবং নিমো ক্রেডিট কার্ড জালিয়াতির জন্য জেলের সাজা খাটছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন