আর্কাইভ থেকে আন্তর্জাতিক

কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে শিশুসহ ৮ জনের মরদেহ উদ্ধার

কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তের কাছে একটি জলাভূমিতে দুই শিশুসহ আটজনের মরদেহ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেছিলেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) ছয়টি এবং শুক্রবারে (৩১ মার্চ) দুটি মরদেহ উদ্ধার করা হয়। মৃতদেহ মধ্যে ৩ বছরের কম বয়সী এক শিশুও রয়েছে।

শনিবার (১ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিস’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশ জানিয়েছে সীমান্তবর্তী নদী সেন্ট লরেন্সের পাশে একটি উল্টে যাওয়া নৌকার পাশে মরদেহগুলোকে পাওয়া গেছে। পুলিশ প্রধান জানায়, মৃত্যুর কারণ জানতে তাদের অনুসন্ধান চলছে। সেই সাথে পলাতক নৌকার মাঝিকে খুঁজতে চলছে অভিযান।

আদিবাসী অধ্যুষিত মোহাক অঞ্চলটি কানাডার কুইবেক ও অন্টারিও প্রদেশ থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পর্যন্ত বিস্তৃত।

স্থানীয় পুলিশের উপপ্রধান লি অ্যান ও’ব্রায়েন বলেছেন, ডুবে যাওয়া নৌকাটি খুব ছোট ছিল এবং এটি বৃষ্টি ও প্রবল বাতাসসহ খারাপ আবহাওয়ার কবলে পড়ে ডুবে যায়। মৃত্যুর সঠিক কারণ জানার জন্য মরদেহগুলোর ময়নাতদন্ত করতে মর্গে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, এ ঘটনা সত্যি হৃদয়বিদারক।

অভিবাসীদের অ্যাকওয়েসনে সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের প্রবণতা বেড়েছে। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত এই সীমান্ত দিয়ে ৪৮টি পারাপারের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন লি অ্যান ও’ব্রায়েন। তিনি বলেছেন, দুই দেশের এই সীমান্তে সেন্ট লরেন্স নদী রয়েছে। নদী পার হয়ে যুক্তরাষ্ট্রের পাড়ে পৌঁছার পর তারা গাড়িতে করে নিউইয়র্কে যান।

এ সম্পর্কিত আরও পড়ুন