আর্কাইভ থেকে আইন-বিচার

সাঁওতালপল্লীতে বিনামূল্যে আইনি সহায়তা বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানি

গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাঁওতাল পল্লীতে সরকারি খরচে আইনি সহায়তা বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকার আদিবাসী সম্প্রদায়ের পাঁচ শতাধিক নারী-পুরুষ ওই গণশুনানিতে অংশ নেন।

শনিবার (১ এপ্রিল) উপজেলার কাটাবাড়ী ইউনিয়নের সাঁওতালপল্লী আদমপুর লুথারেণ গির্জা প্রাঙ্গণে এ গণশুনানি অনুষ্ঠত হয়। গাইবান্ধা জেলা আইন সহায়তা কমিটির উদ্যোগে এ গণশুনানির আয়োজন করা হয়।

গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানিতে প্রধান অতিথি গাইবান্ধা জেলা ও দায়রা জজ আবুল মনছুর মিঞা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাহিদ হাসান সিদ্দিকী। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গাইবান্ধা পুলিশ সুপার মো. কামাল হোসেন, গাইবান্ধা বারের সভাপতি অ্যাডভোকেট ফারুক আহম্মেদ প্রিন্স ও সাধারণ সম্পাদক ভিএসএম আলমীর, সহকারী পুলিশ সুপার (সি-সার্কেল) উদয় কুমার সাহা ও কাটাবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জোবায়ের মাহমুদ গোলাপ প্রমুখ।

প্রধান অতিথি জেলা ও দায়রা জজ আবুল মনছুর মিঞা আদিবাসীদের সমস্যার কথা শুনেন এবং বিনামূল্যে সরকারি আইনি সহায়তা বিষয়ে তুলে ধরেন। এসময় আদিবাসীদের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

আদিবাসী নেতা ডা. ফিলিমন বাস্কে, গৌর পাহাড়ী, ব্রিটিশ সরেন, রুসেন কিসকু ও এমিলী হেমব্রম বলেন, একটি কুচক্রি মহল সব সময় আদিবাসীদের বিভিন্নভাবে হয়রানী করে থাকেন। বিশেষ করে আদিবাসীরা জমি-জমা নিয়ে হয়রানীসহ নানাভাবে নির্যাতিত হয়ে থাকেন। এছাড়াও আদিবাসীদের বিভিন্ন সমস্যার কথা উপস্থাপন করেন তারা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন