আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনার মুখে খাওয়ার ট্যাবলেট অনুমোদন যুক্তরাজ্যের

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ট্যাবলেট অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। 
করোনার মুখে খাওয়ার ট্যাবলেট অনুমোদন যুক্তরাজ্যের

তবে মুখে খাওয়ার এ ট্যাবলেটের অনুমোদন দিলেও আক্রান্ত রোগীদের ট্যাবলেটটি সেবনের নিয়মের বিষয়ে এখনো নিশ্চিত করে কিছু জানায়নি ব্রিটিশ সরকার ও ন্যাশনাল হেলথ সার্ভিস। 

এদিকে কোভিড ট্যাবলেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান জানায়, পরীক্ষামূলক ব্যবহারে আশা জাগানো ফল দেখানোর দাবি করা মলনুপিরাভির কিনতে এরই মধ্যে আগ্রহ দেখিয়েছে বিভিন্ন দেশ। 
 
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ছাড়াও অনুমোদনের আশায় থাকা বিশ্বের অন্তত ১০টি দেশ ট্যাবলেটটি কিনতে আগ্রহী। এর মধ্যে ৮টিই এশিয়া অঞ্চলের দেশ।
 
করোনাভাইরাস প্রতিরোধে পরীক্ষামূলক এই ওষুধ তৈরি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির বহুজাতিক ঔষধ প্রস্তুতকারক কোম্পানি মার্ক অ্যান্ড কোম্পানির তৈরি মুখে খাওয়ার কোভিড ট্যাবলেট পরীক্ষামূলক প্রয়োগে আশা জাগানো ফলাফল দেখিয়েছে।
 
প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির দাবী, ওষুধটি করোনায় সংক্রমিত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয়। এবং ওষুধটির মাধ্যমে হাসপাতালে গুরুতর করোনা রোগীর ভর্তি ও মৃত্যুর সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা সম্ভব। 

তারা আরও জানায়, এ ট্যাবলেটটি করোনায় আক্রান্ত রোগীদের দিনে দুইবার খেতে হবে। ৭শ ৭৫ জন রোগীর উপর চালানো গবেষণার বিশ্লেষণ বলছে, যাদের মলনুপিরাভির দেওয়া হয়েছে তাদের মধ্যে ৭.৩ শতাংশকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে।  
 
ভাইরাসের জিনগত কোড পরিবর্তনের জন্য ডিজাইন করা হয়েছে এ ওষুধ।

২০২১ সালের শেষের দিকে ট্যাবলেটটির ১০ মিলিয়ন কোর্স তৈরি করা হবে বলে আশা করছে ট্যাবলেটটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান।

মুক্তা মাহমুদ

এ সম্পর্কিত আরও পড়ুন