আর্কাইভ থেকে ইউরোপ

ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড

অবশেষে ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড। মঙ্গলবারই (৪ এপ্রিল) এই পশ্চিমা সামরিক জোটের পূর্ণাঙ্গ সদস্যপদ পাচ্ছে তারা। ২০২০ সালে নর্থ মেসিডোনিয়ার পর এই প্রথম নতুন সদস্য নিচ্ছে ন্যাটো।

সোমবার (৩ এপ্রিল) এ ঘোষণা দিয়েছে ফিনিশ প্রেসিডেন্টের কার্যালয়। ফিনল্যান্ড সদস্য হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গও। খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যম স্কাই নিউজের

তিনি বলেছেন, এই পদক্ষেপ ফিনল্যান্ড এবং অন্য সদস্যদের নিরাপদতর করবে।

ব্রাসেলসে জেনস স্টলটেনবার্গও আরও বলেন, আমরা এখানে ন্যাটো সদর দপ্তরে প্রথমবারের মতো ফিনিশ পতাকা উত্তোলন করবো। এটি ফিনল্যান্ডের নিরাপত্তা, নর্ডিক নিরাপত্তা এবং সামগ্রিকভাবে ন্যাটোর জন্য একটি ভালো দিন হবে।

আগে সমদূরত্ব নীতি অবলম্বন করতো ফিনল্যান্ড। কোনো সামরিক জোটে অংশ নিতো না তারা। কিন্তু রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর নীতি পরিবর্তন করে ফিনিশরা। দ্রুত ন্যাটোয় যোগ দেওয়ার আগ্রহ দেখায় তারা।

বস্তুত, রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। এ কারণেই ভয় পাচ্ছে তারা। নিয়ম অনুযায়ী, নতুন কোনো দেশকে ন্যাটোয় যোগ দিতে হলে এর সব সদস্যের অনুমতি প্রয়োজন। তবে ফিনল্যান্ডের সদস্যপদ পাওয়ায় বাধা হয়ে দাঁড়ায় তুরস্ক ও হাঙ্গেরি।

প্রসঙ্গত, ফিনল্যান্ডের বিষয়ে গেলো মাসেই সবুজ সংকেত দিয়েছিল হাঙ্গেরির পার্লামেন্ট। ৩০ সদস্যের জোটে বাকি ছিল কেবল তুরস্ক। তবে গত সপ্তাহে তারাও আপত্তি তুলে নিয়েছে। এর ফলে পশ্চিমা সামরিক জোট ন্যাটের ৩১তম সদস্য হতে চলেছে ফিনল্যান্ড।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন