আর্কাইভ থেকে জনদুর্ভোগ

তৃতীয় দিনেও অবর্ণনীয় দুর্ভোগে অফিসগামীরা

ডিজেল-কেরোসিনের দাম বৃদ্ধির অজুহাতে ভাড়া বাড়ানোর দাবীতে, তৃতীয় দিনের মতো সারাদেশে চলছে, পরিবহন ও পণ্যবাহী ট্রাক-কাভার্ডভ্যান ধর্মঘট। এতে জনদুর্ভোগ চরমে উঠেছে। বিপাকে পড়েছে, শ্রম ও কর্মজীবী মানুষ। গন্তব্যে যেতে রিক্সা, সিএনজি ও মোটরসাইকেলে গুনতে হচ্ছে কয়েকগুণ ভাড়া। একই অবস্থা দুরপাল্লার যাত্রীদের ক্ষেত্রেও। 

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম ঊর্ধ্বগতির কারণে ভারতসহ বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ডিজেল-কেরোসিনের দাম পুনর্নির্ধারণ করেছে সরকার। গত বুধবার (৩ নভেম্বর) রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়। নতুন দাম ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে। যা ওইদিন রাত ১২টা থেকে কার্যকর হয়।

ডিজেল-কেরোসিনের দাম বাড়ানোর বিজ্ঞপ্তি প্রকাশের পরদিনই পরিবহন মালিক-শ্রমিকরা এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এরপর শুক্রবার (৫ নভেম্বর) সকাল ছয়টা থেকে পূর্বঘোষণা ছাড়াই রাজধানীসহ সারাদেশে শুরু হয় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট।

তবে ভাড়া সমন্বয় না হওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে, মালিক সমিতি। বাস-লঞ্চ বন্ধ থাকায়, ভীড় বেড়েছে ট্রেন স্টেশনে।

এ সম্পর্কিত আরও পড়ুন