আর্কাইভ থেকে ক্রিকেট

২১৪ রানে গুটিয়ে গেল আইরিশদের প্রথম ইনিংস

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে দাপট দেখিয়ে খেললো বাংলাদেশ। মিরপুরে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আইরিশরা। শুরুতে ব্যাট করতে নেমে তাইজুল ইসলামের বোলিং তোপে প্রথম ইনিংসে মাত্র ২১৪ তুলতে সক্ষম হয়েছে সফরকারীরা।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথম ব্যটিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। শুরুতে ব্যাট করতে নেমে মাত্র ১১ রানেই প্রথম উইকেট হারায় আইরিশরা। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৩ উইকেট হারিয়ে সংগ্রহ দাড়ায় ৬৫ রান।

তবে লাঞ্চ বিরতি থেকে ফিরে বাংলাদেশের গলার কাটা হয়ে দাঁড়িয়েছিল দুই ব্যাটার কার্টিস ক্যাম্পায়ার এবং হ্যারি টেক্টর। চতুর্থ উইকেট জুটিতে দুজন মিলে ৭৪ রানের জুটি গড়েন। এরপর ব্যক্তিগত ৫০ রান মেহেদী মিরাজের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান টেক্টর। পরবর্তীতে ক্যাস্পায়ারকেও ফিরিয়ে দেন দেন তাইজুল ইসলাম। ৩৪ রানে থাকা অবস্থায় এই ব্যাটার লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন।

এরপর আবারো আইরিশ শিবিরে আঘাত হানেন তাইজুল। পিটার মুরকে ১ রানে থাকা অবস্থায় প্যাভিলিয়নের পথ ধরান এই স্পিনার। পরপর ৩ উইকেট হারিয়ে আবারো চাপে পড়ে যায় আইরিশরা। চা পানের বিরতির আগে ৬ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৪৫ রান।

বিরতি পর দলীয় ১৫৯ রানের মাথায় ১৯ রান করা অ্যান্ডি ম্যাকব্রাইনে ফেরান এবাত। এরপর লরকান ট্রাকার ও মার্ক এডিয়ার মিলে ৪০ রানের গড়া জুটিতে আবারও আঘাত হানেন তাইজুল।  পর পর দুই ব্যাটারের উইকেট তুলে ৫ উইকেট শিকার করেন তিনি। শেষ পর্যন্ত ২১৪ রানে থামে আইরিশদের প্রথম ইনিংস। এছাড়াও মেহেদী মিরাজ ও এবাদত দুইটি এবং শরিফুল একটি করে উইকেট শিকার করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন