আর্কাইভ থেকে ব্যাংকিং ও বীমা

কেন্দ্রীয় ব্যাংকের সার্ভার ৭ ঘণ্টা পর সচল

প্রায় সাত ঘণ্টা পর সচল হয়েছে বাংলাদেশ ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি) সার্ভার। গেলো বুধবার দুপুর ১২টার পর থেকে পেমেন্ট সুইচ অচল থাকায় গ্রাহকরা এনপিএসবি থেকে টাকা তুলতে বিড়ম্বনায় পড়েন। হয় ইন্টারনেট ব্যাংকিং সেবা।

এনপিএসবি’র মাধ্যমে দৈনিক চারশ’ কোটি টাকার লেনদেন হয়। এনপিএসবি হচ্ছে আন্তঃব্যাংক কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেনের মাধ্যম। এটির মাধ্যমে ব্যাংকগুলোকে পরস্পরের সঙ্গে সংযুক্ত করা হয়। সে সুবাদে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে পারেন। আবার এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের পয়েন্ট অফ সেলস টার্মিনালের মাধ্যমে পণ্য বা সেবার মূল্য পরিশোধ করতে পারেন।

ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক নিজের হিসাব বা কার্ড থেকে অন্য গ্রাহকের ব্যাংকের হিসাবে টাকা পাঠাতে সক্ষম হন।

কেন্দ্রীয় ব্যাংকের আইসিটি অবকাঠামো রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা বিভাগের নির্বাহী পরিচালক মুহাম্মদ জাকির হাসান বলেন, বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের আইটি বিভাগ কাজ করেছে। তার সৃষ্ট সমস্যার সমাধান করে ফেলছে।

তবে সুনির্দিষ্ট কী কারণে সার্ভার ডাউন হয়েছিল এই প্রশ্নের কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, ৬ ঘণ্টার বেশি সময় সার্ভার ডাউন ছিল।

যোগাযোগ করা হলে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র ও বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের পরিচালক সারওয়ার হোসেইন বলেন, যে সমস্যা হয়েছিল তা বুধবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে সমাধান করা হয়েছে। পুরো নেটওয়ার্কিং সিস্টেম এখন সুষ্ঠুভাবে চলছে। আইটি বিভাগ সব সমস্যা সমাধান করতে সক্ষম হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন